সুস্থ থাকতে আজি বিয়ে করুন

বিয়ে শু-ধু একটি সামাজিক ব-ন্ধনই না। সু-স্থ থাকতেও বি-য়ের রয়েছে প্র-য়োজনী-য়তা। সম্প্রতি স্বা-স্থ্যবিষয়-ক একটি ও-য়েবসাইটের প্র-তিবেদন প্রকাশ করা হয়েছে এমন ত-থ্য। বিয়ে এবং সু-স্থ্য এই দু-ই নিয়ে ও-য়েবসাই-টটি কী বলছে তা জেনে নিন।রোগ প্র-তিরোধ ক্ষ-মতা: বিয়ের ফলে স্বামী-স্ত্রীর মধ্যে নিয়মিত শা-রী-রিক স-ম্পর্ক স্থা-পিত হয়। যার ফলে দম্প-তির শরী-রের রোগ প্র-তিরো-ধ ক্ষ-মতা বাড়ে।না-রীর মূ-ত্রাশয় নিয়-ন্ত্রণ:

স্বা-ভা-বিক যৌ-নজী-বন না-রীর মূ-ত্রাশ-য়ের মাং-সপেশী-কে স-ক্রিয় রাখে। বিশেষ করে ‘অ-র্গা-জমের’ সময় ‘পে-লভিক ফ্লো-রের’ মাং-সপে-শী সংকু-চিত হয়, যা একটি ভালো ব্যা-য়ামও বটে। কা-রণ প্রায় ৩০ শতাংশ না-রীর কোনো না কোনো সময় –মূ-ত্রাশয়ের ওপর নি-য়ন্ত্র-ণ রাখা ক-ঠিন হয়ে পড়ে।

র-ক্তচাপ কমায়: নি-য়মিত শা-রী-রিক সম্প-র্ক স্থা-পিত হলে র-ক্ত-চাপ কমে বলে মনে করেন গবে-ষক জোসেফ জে. পি-নস-ন। গবে-ষণা বলছে, শা-রীরি-ক সম্প-র্ক রক্ত-চাপ কমায়।ব্যায়াম: নিয়-মি-ত শারী-রিক স-ম্প-র্কে প্রতি মি-নিটে পাঁচ ক্যা-লোরি খর-চ হয়। গবে-ষ-করা জানান, শারী-রিক মি-লনে দু’ধরনের উ-পকার পাওয়া যায়। এক. হৃ-দক-ম্পনে গতি আনে, দুই. একই স-ঙ্গে অনেক মাংসপে-শীকে স-ক্রিয় করে।হার্ট অ্যা-টাকের ঝুঁ-কি নেই:

শা-রী-রিক স-ম্প-র্ক হৃৎ-পি-ণ্ডের জন্য উ-পকারি। হার্ট রেট ভালো রাখার পাশাপাশি ‘এ-স্ট্রো-জেন’ এবং ‘টে-স্টো-স্টেরনের’ মাত্রা নি-য়ন্ত্র-ণ করে। গ-বে-ষকরা জানান, যারা স-প্তাহে অ-ন্তত দু’দিন শা-রী-রিক সম্প-র্কে লি-প্ত হন তাদের হার্ট অ্যা-টাকে মৃ-ত্যুর আশ-ঙ্কা কম।ব্যথা কমায়: ব্যথা কমাতে ‘অ-র্গাজম’ বে-শি কা-র্যকর। অধ্যা-পক বেরি আর. কমিসা-রুক জানান, অ-র্গা-জম ব্যথা ব-ন্ধ করতে পারে। কারণ এতে যে হ-রমোন নিঃ-সৃ-ত হয়, তা

শরীরের ব্যথা প্রতিরোধ ক্ষ-মতা বাড়ায়।ঘু-ম: শা-রী-রিক সম্প-র্কের পর দ্রু-ত ঘুমাতে পারবেন। কারণ অর্গা-জমের সময় যে হরমোন নিঃ-সৃ-ত হয়, তা দেহকে শিথিল করে ঘুম ঘুম ভাব নিয়ে আসে।মানসিক চাপ কমে: স-ঙ্গী-র ঘনি-ষ্ঠ-তা মানসিক চাপ এবং উ-দ্বেগ কমাতে পারে। গ-বেষ-করা জানান, সু-স্থ জীবনের জ-ন্য শারী-রিক ঘ-নিষ্ঠ-তা অত্য-ন্ত জরুরি।-