সড়ক দুর্ঘটনায় সুদানের বিখ্যাত কারি শেখ নুরাইন নিহত

সুদানের বিখ্যাত কারি শেখ নুরাইন মুহাম্মদ সিদ্দিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সন্ধ্যায় পবিত্র কোরআনের চারজন হাফেজ ছাত্রসহ গাড়িতে করে মাহফিল থেকে ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়েন তিনি। এ ঘটনায় তাঁর তিন ছাত্রেরও মৃত্যু হয়েছে। অপর একজন গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়, সুদানের উত্তরাঞ্চলীয় প্রদেশ ওয়াদি হালফার ওমদুরমান শহর থেকে ১৮ কিলোমিটার দূরের একটি জায়গায় গাড়ি দুর্ঘটনার শিকার হন কারি শেখ নুরাইন মুহাম্মদ সিদ্দিক।

সুদানের ধর্মমন্ত্রী নাসরুদ্দিন মুফরিহ তাঁর ভেরিফায়েড ফেসবুক পাতায় এ খবর জানিয়েছেন। তিনি লেখেন, আলি ইয়াকুব, আবদুল্লাহ আল-করিম ও মুহান্নাদ আল-কিনানি নামের তিন ছাত্রও মারা গেছেন। অপরজন সৈয়দ বিন ওমর চিকিৎসাধীন।

আরও পড়ুন=সাইকেলে চড়ে আদালতে আসবেন এমনটা জানিয়েছেন হাইকোর্ট বিভাগের বিচারক বিচারপতি আশরাফুল কামাল।তিনি সাইকেলের জন্য সড়কে আলাদা লেন চালু করতে সরকারের প্রতি অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে আহবান জানান।বৃহস্পতিবার (০৫ নভেম্বর) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ভবনের দক্ষিণ পাশে সাইকেল সেড উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন আশরাফুল কামাল।

এসময় প্রধান অতিথির বক্তব্যে হাইকোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল বলেন, সাইকেল একটি পরিবেশ বান্ধব বাহন। এতে কোনো তেল খরচ হয় না। আমি নিজেও সাইকেলে কোর্টে আসতে চাই। চেষ্টা করছি শিগগিরই আমি একটা সাইকেল কিনে বাসা থেকে কোর্টে আসবো। আমরা মাঝে মাঝেই আসতে পারি, তাতে অসুবিধা কী?এতে সরকারের জ্বালানি খরচ বাঁচবে, পরিবেশ সুন্দর হবে উল্লেখ করে তিনি বলেন, আমরা বাসা থেকে একশ গাড়ি নিয়ে যখন কোর্টে আসি তখন কিন্তু একটা যানজটেরও সৃষ্টি হয়। যেটা সামলানোও সাংঘাতিক।

তিনি বলেন, বর্তমান সময়ের পরিস্থিতির আলোকে সাইকেলই নিরাপদ বাহন। নিয়মিত সাইকেল চালালে ডায়াবেটিস ও হাইপ্রেসার কমে যাওয়ার পাশাপাশি অসুখ-বিসুখও কম হবে বলেও মনে করেন তিনি। বিচারপতি আশরাফুল কামাল বলেন, তাহলে কেন আমরা এটা করতে পারি না। নারীদের জন্য সাইকেল অফিস যাত্রা আরও নিরাপদ এবং স্বাধীন বলেও মনে করেন এই বিচারপতি।