বিশ্ব ইজতেমায় বিক্রি হচ্ছে ১০ টাকার জায়নামাজ!

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের (সাদপন্থী) প্রথম দিন দেশের বৃহত্তম জুমার জামাত অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২০ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী এ জুমার নামাজে ইমামতি করেন। নামাজে অংশগ্রহণ করতে বিপুল সংখ্যক মুসল্লি ইজতেমা ময়দানে শামিল হয়েছিলেন।

এদিন দেখা যায়, জুম্মার নামাজ আদায় করতে আসা মুসল্লিদের অনেকেই জায়নামাজ সঙ্গে আনেননি। অনেককেই রাস্তায় নামাজ আদায় করতে হয়। তবে ইজতেমা ময়দানের আশেপাশে ১০ টাকার বিনিময়ে পাওয়া গেছে পলিথিনের জায়নামাজ। যা মাটিতে বিছিয়ে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

পলিথিনের জায়নামাজ বিক্রেতা বলেন, অনেক মুসল্লি দূর দূরান্ত থেকে আসেন। আবার কেউ কেউ তাৎক্ষণিকভাবে নামাজে শামিল হন। তাদের অনেকের সঙ্গেই জায়নামাজ থাকে না। তাই আমরা এই পলিথিনের কাগজ বিক্রি করছি। যাতে একবার নামাজ পড়া যাবে।

কাগজের জায়নামাজ ক্রেতা এক মুসল্লি জানান, নামাজ পড়ার জন্য জায়নামাজ সঙ্গে আনা হয়নি। মাটিতেও নামাজ পড়া যায় না। তাই এই পলিথিন কিনে নিলাম। পড়তে আসা আরেক মুসল্লি বলেন, এসব কাগজ এমনিতেও কেউ ব্যবহার করে না। তবে আজ প্রয়োজন বলে কিনছে।