নির্বাচনী ফলাফলে দারুণ চমক : এবার বাইডেন ১২২, ট্রাম্প ৯২

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু হয়েছে। দ্রুত পরিস্থিতি পাল্টে যাচ্ছে। আলজাজিরায় প্রকাশিত সর্বশেষ ফলাফল অনুযায়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ১২২টি ইলেক্টরাল ভোট। আর বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৯২ ভোট।মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮, জিততে হলে প্রয়োজন ২৭০টি ভোট।বিবিসির খবরে বলা হয়, কিছু কিছু অঙ্গরাজ্যে ভোট শেষ, ভোটগ্রহণ চলছে পশ্চিমাঞ্চলেরিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প ইন্ডিয়ানা, কেন্টাকি এবং ওকলাহোমায় জয় পাবেন বলে পূর্বাভাস। এই রাজ্যগুলোয় মোট ইলেক্টোরাল কলেজ ভোট ১১টি।ডেমোক্র্যাট জো বাইডেন ভারমন্টে জয় পাবেন বলে পূর্বাভাস, যেখানে ইলেক্টোরাল কলেজ ভোট ৩টি।৭৪ বছরের ডোনাল্ড ট্রাম্প পরাজিত হলে তা হবে ১৯৯২ সালে জর্জ এইচডাব্লিউ বুশের পর প্রথম কোন প্রেসিডেন্টের পুনঃনির্বাচনে হার।জাতীয় জরিপ বলছে,

৭৭ বছরের জো বাইডেন সুস্পষ্টভাবে এগিয়ে। যদিও প্রেসিডেন্ট হতে হলে মূল ব্যাটলগ্রাউন্ডগুলো জিতে আসতে হবে।ভোট গণনা শেষ হতে কয়েকদিন সময় লাগতে পারে, তবে ভোটগ্রহণ শেষ হবার পর দ্রুত একটা ট্রেন্ড স্পষ্ট হতে পারেনর্থ ক্যারোলাইনা- ভোট গ্রহণ শেষ হওয়ার কথা ছিল স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায়। কিন্তু এখন তা ৪৫ মিনিট পিছিয়ে গেছে। সেখানে কেন্দ্রে পড়া ভোট গণনা থেকে একটা ধারণা পাওয়া যাবে। ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে অল্প ভোটে জিতেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার ফলাফল কোন দিকে যায় সেটা বলা কঠিন। ফলে এই রাজ্যে এবার ডোনাল্ড ট্রাম্প কিংবা জো বাইডেন – যিনি বিজয়ী হবেন, তার জন্য সেটা শুভ সূচনা হতে পারে।

ফ্লোরিডা-ভোটগ্রহণ শেষ হবে স্থানীয় সময় রাত আটটায়। এটি একটি ব্যাটলগ্রাউন্ড রাজ্য। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই রাজ্যে দুই দলেরই জয় পরাজয়- দুটোই ঘটেছে। এবং এবারও সেরকম হতে পারে।অ্যারিজোনা – ভোট কেন্দ্র বন্ধ হবে স্থানীয় সয় রাত ন’টায়। সেখানে পোস্টাল ভোটের গণনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে জয়লাভ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এবার সেখানে জনমত জরিপে জো বাইডেন সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন।

ওহাইও- চূড়ান্ত ফলাফল হয়তো ২৮ নভেম্বর ঘোষণা করা হতে পারে।ওহাইও শুধু ব্যাটলগ্রাউন্ড রাজ্য নয়, কে প্রেসিডেন্ট হতে যাচ্ছেন- এই রাজ্যের ফলাফল থেকে এর আগে তার ইঙ্গিতও পাওয়া গেছে।পেনসিলভেনিয়া – ভোট কেন্দ্র বন্ধ হবে রাত আটটায়। কে হোয়াইট হাউসে যাচ্ছেন তার রাস্তা তৈরিতে সাহায্য করবে এই রাজ্যের ফলাফল। এখানে জো বাইডেনের জন্ম। আবার একই সাথে ২০১৬ সালের নির্বাচনে এই রাজ্যে ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছিলেন।

উইসকনসিন এবং মিশিগান- ভোটগ্রহণ চলবে রাত নটা পর্যন্ত। আগের নির্বাচনে হিলারি ক্লিনটন উইসকনসিন রাজ্যে অল্প ভোটে পরাজিত হন। তবে এবারের কিছু জনমত জরিপে দেখা যাচ্ছে জো বাইডেন এগিয়ে আছেন। কিন্তু লড়াইটা হাড্ডাহাড্ডি হবে বলেই মনে হচ্ছে।প্রতিবেশী মিশিগানও আরেকটি সুইং স্টেট। এই রাজ্যে জয় পাওয়া বাইডেন এবং ট্রাম্প –দুই শিবিরের জন্যই গুরুত্বপূর্ণ।