সবশেষে রেকর্ড গড়লেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট পাওয়ার দিক থেকে রেকর্ড গড়লেন ডেমোক্র্যাট পার্টির প্রার্থী জো বাইডেন। ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ছাড়িয়ে গেছেন একই দলের প্রার্থী জো বাইডেন।এত ভোট এর আগে কোনও প্রেসিডেন্ট পদপ্রার্থী কখনও পাননি। এর আগে ২০০৮ সালে বারাক ওবামা সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড গড়েছিলেন।

তিনি পেয়েছিলেন ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫১৬ ভোট। এবার ওবামার ভোটের থেকেও বেশি ভোট পেলেন জো বাইডেন।এদিকে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে যাওয়ার স্বপ্ন দেখছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জয়ের অনেকটা কাছাকাছি বাইডেন। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট পেলেই মার্কিন মসনদে বসবেন বাইডেন।

আরও পড়ুনঃকরোনাভাইরাসে আক্রান্ত হয়ে বার্সেলোনার বিপক্ষে মাঠে নামতে পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো। সুস্থ হয়ে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে এসে মাঠে নামলেন রোনালদো। ফেরার ম্যাচে গোল করতে না পারলেও সতীর্থকে দিয়ে গোল করিয়েছেন রোনালদো। আর তার দল জিতেছে ৪-১ গোলের বড় ব্যবধানে।

জুভেন্টাসের হয়ে জোড়া গোল করেন আলভারো মোরাতা, একটি গোল করেন পাওলো দিবালা আর একটি আসে ফেরেঙ্কভারোসের আত্মঘাতি গোল। বার্সেলোনার কাছে ঘরের মাঠে হারের পর কিছুটা পিছিয়ে ছিল জুভেন্টাস। তবে ফেরেঙ্কভারোসের বিপক্ষে হেসেখেলেই জয় ছিনিয়ে নিয়েছে তুরিনের বুড়িরা। এদিন জুভেন্টাসের হয়ে দুটি গোল করেন আলভারো মোরাতা। ম্যাচের মাত্র সাত মিনিটের মাথায় হুয়ান কুদ্রাদো ডি বক্সের ভেতর ক্রস করেন আর গোলমুখে থাকা ক্রিস্টিয়ানো রোনালদো তা মিস করেন। তবে রোনালদো মিস করলেও দূরে থাকা আলভারো মোরাতা মিস করেননি। বল পেয়েই জালে জড়িয়ে জুভেকে ১-০ তে এগিয়ে নিয়েছেন।

প্রথমার্ধে কোনো গোলের দেখা পাননি দু’দল। বিরতি থেকে ফিরে ৫৭ মিনিটে গোলের সুযোগ আসে রোনালদোর সামনে, তবে তার নেওয়া শট গোলপোস্টের বাইরে দিয়ে বেরিয়ে যায়। এর মিনিট তিনেক পর রোনালদোর পাস থেকে দলের এবং নিজের দ্বিতীয় গোল করেন মোরাতা। ৬৭ মিনিটে মোরাতার বদলি হিসেবে মাঠে নামেন পাওলো দিবালা। মাঠে নামার মাত্র পাঁচ মিনিটের মাথায় স্কোরশিটে নাম লেখান পাওলো দিবালা। ফেরেঙ্কভারোস গোলরক্ষকের ঘুষি দেওয়া বলটি দিবালা পেয়ে গোল বরাবর শট নেন আর তাতেই ৩-০ ব্যবধানে এগিয়ে যায় তুরিনের বুড়িরা।

ম্যাচের ৮১ মিনিটের মাথায় দিবালার শট গোললাইন থেকে ক্লিয়ার করতে যান ফেরেঙ্কভারোস ডিফেন্ডার লাশা ড্‌ভালি। গোল লাইন থেকে বল ক্লিয়ার করতে পারলেও তা গিয়ে লাগে ক্রসবারে আর বল গড়িয়ে অতিক্রম করে গোললাইন। তার আত্মঘাতি গোলে জুভেন্টাস ৪-০’তে এগিয়ে যায়। খেলার তখন একদম অন্তিম মুহূর্ত চলছে, ৯০ মিনিটের সময় ফ্র্যাঙ্ক বোলির গোল ব্যবধান কমায় ফেরেঙ্কভারোস। অতিরিক্ত সময়ে আর কোনো গোল না হওয়ায় ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জুভেন্টাস। এই জয়ে গ্রুপ পর্বের তিন ম্যাচে দুই জয় এবং এক হারে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস। অন্যদিকে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বার্সেলোনা।