মাইকে ঘোষণা দিয়ে সং’ঘর্ষ, পুলিশসহ আ’হত অ-র্ধশতাধিক

তু-চ্ছ একটি ঘ-টনাকে কে-ন্দ্র করে সোমবার (৯ নভেম্বর) সকাল ৮টার দিকে সি-লেটের কা-নাইঘাট চতুল ও ফা-লজুর পরগনার ক-য়েকহাজার লোকজন লা’ঠি-সো-টা নিয়ে ঘো-ষণা দিয়ে কা-নাইঘাট বাজারের দিকে আসার প-থে ফাঁ-কা গু’লি, টি-য়ারগ্যা-স, রাবার বু’লেট ছু’ড়ে ও লা’ঠিচার্জ করে তাদের ছ-ত্রভ-ঙ্গ করে দিয়েছে পুলিশ। পু-লিশের দাওয়া খেয়ে ছ-ত্রভ-ঙ্গ হয়ে যান চতুল ও ফা-লজুর পরগনার স্ব-শ-স্ত্র লোকজন। এতে পু-লিশে-র দুই সদ-স্য সহ অ-ন্তত অ-র্ধ শ-তাধিক লোক-জন আ’হ-তের খবর পা-ওয়া গেছে-পুলিশ দাবী ক-রছে চ-তুল-ফাল-জুর পরগনার লোক-জন তাদের উপর হা’মলা কর-লে পুলিশ বা’ধ্য হয়ে আ-ইন শৃ-ঙ্খ-লা র-ক্ষা-র্থে বেশ কিছু টিয়া-রগ্যা-স, রাবার বু’লেট ও ফাঁকা গু’লি ছু’ড়ে এবং লা’ঠিচা-র্জ করে উ-শৃ-ঙ্খল লোকজনকে ছ-ত্রভ-ঙ্গ করে দিয়ে নকলার ব্রী-জ থেকে হ-কারাই প-র্যন্ত দেড় কি-লোমিটার এলাকা সকাল সাড়ে ১১টার দিকে প-রিস্থি-তি নিজেদের নিয়-ন্ত্র-ণে আনতে স-ক্ষম হয়।

এর আগে রবিবার গভী-ররাতে পরি-স্থিতি নি-য়ন্ত্র-ণে আনার জন্য কানাইঘাট থানা পুলিশ চতুল ও ফালজুর প-রগনার বেশ কয়েকজনকে আ’টক কর-লেও গতকাল সোমবার বিকেলে তাদের মু-ছলেখা রেখে থানা থেকে ছে-ড়ে দেয়।জানা যায়, গত ম-ঙ্গলবার কা-নাইঘাট বাজারের ব্য-বসায়ী পৌরসভার দু-র্লভপুর গ্রামের আলী আমজদের পুত্র আলী আকবর ব্যবসা প্রতিষ্ঠান থেকে মটরশুটির দরদাম নিয়ে বড়চতুল ইউনিয়নের লখাইরগ্রামের শফিকের পুত্র মোঃ আব্দুল্লাহর মধ্যে মা’রামারি হয়। তা-ৎ-ক্ষ-ণিক কানা-ইঘাট থানা পু-লিশ ও বা-জার ব্য-বসায়ী সমিতির -হ-স্ত-ক্ষে-পে ঘ-টনাটি সা-লিশে নি-ষ্পত্তি-র উ-দ্যোগ নেয়া হয়। এ তু-চ্ছ ঘ-ট-নাকে কে-ন্দ্র করে পরব-র্তীতে ল-খাইর-গ্রা-মের শফিকের পুত্র আ-ব্দুল্লার প-ক্ষ নিয়ে চ-তুল ও ফা-লজুর পরগনার লোক-জন তাদের এলাকায় কয়েক দফা বৈঠক করেন।

এ ঘ-টনার জন্য তারা দু-র্লভপুর গ্রামের ব্য-বসায়ী আ-লী আক-বরকে চ-তুল এলা-কায় -গি-য়ে ক্ষ-মা চাও-য়ার জ-ন্য বলেন। তা না হলে এ দু’পরগ-নার লো-কজন লা’ঠি-সোটা নিয়ে মা’রামা-রির ডাক দি-বেন। তাদের এম-ন সি-ন্ধা-ন্তে আকবরের প-ক্ষ নিয়ে ঘ-টনাটি থা-নায় বসে নি-ষ্প-ত্তির জন্য চা–উরা, বাজেরাজ ও সাত-বাঁক পরগনার মু-রব্বীয়া-নরা এলাকায় বৈ-ঠক করেন। এ-তে পরগনা প্র-থা নিয়ে এলাকায় দুই -প-ক্ষের মধ্যে ব্যা-পক উ’-ত্তেজ-না বিরা-জ করলে আকবর ও আব্দুল্লা-র মধ্যে মা’রামারির ঘট-নাটি পরগনা ভিত্তিক না নিয়ে সামাজি-কভাবে নি-ষ্পত্তির জ-ন্য কানাইঘাট সা-র্কেলের সহকারি পু-লিশ সুপার আব্দুল করিম ও থানার অফিসার ই’নচার্জ শামসুদ্দোহা পিপিএম কয়েক দফা উভ’য় পরগনার গণ্যমান্য -মুর-ব্বীয়ানদের সাথে যোগাযোগ সহ থানায় তাদের নিয়ে বৈঠক করেন।কি-ন্তু চতুল ও ফালজু-র পরগনার লোকজন আকবরকে তাদের এলাকায় গিয়ে ক্ষ-মা চাওয়ার প-ক্ষে অনড় থাকলে নি-ষ্প-ত্তির বি’ষয়টি ব্যস্তে যায়। চতুল ও ফালজুর পরগনার লো-কজন গত রবিবার রাতে তাদের এলা-কায় মা-ইকিং করে দুর্লভপুর গ্রামের লোকজনের বি’রু-দ্ধে ঘোষ-ণা দিয়ে মা’রামারির ডাক দেন। এতে এলাকায় চ’রম উ’ত্তেজনা বিরা-জ করলে আইন শৃ-ঙ্খ-লা পরি-স্থি-তি নিয়-ন্ত্র-ণে রা-খতে রবিবার গভীর রাত থেকে র‌্যা’বের পাশাপাশি বিপুল সংখ্যক পুলিশ এলাকায় মো-তায়েন করা হয়।

গতকাল সোমবার ভোর থেকে এই দু’পরগনার কয়েক হাজার লোকজন দেশীয় লা’ঠি-সোটা, ধা’রালো অ’স্ত্রশস্ত্র নিয়ে প্রথমে চতুল পরগনার দ-রব-স্ত সড়কের হকারাই এলাকায় জমায়েত হতে থাকেন। সেখানে সিলেট জে’লার এডিশনাল পুলিশ সু-পার উত্তর মা-হবুবুর রহমান, পু-লিশের একজন নি-র্বাহী ম্যা-জি-ষ্ট্রেট, কা-নাইঘাট সা-র্কেলের সহকারি পুলি-শ সুপার আব্দুল করিম সহ উ-র্ধ্বত-ন ক-র্মকর্তা ও কানাইঘাট থানার ওসি শা-মসু-দ্দোহা পিপিএমের নে-তৃত্বে শতা-ধিক পুলিশ, র‌্যা’ব এবং জৈ-ন্তিয়া ১৭ পরগনার মুর-ব্বীয়ানরা তাদের বেরিকে-ড দিয়ে আ’টকানোর চে-ষ্টা করেন। কিন্তু হাজার হাজার লোকজন লা’ঠি-সোটা নিয়ে পুলিশের বেরিকেড ভে-ঙ্গে খেলুরবন্দ ইটভাটায় অবস্থান নেয়। এ-কপ-র্যায়ে তারা আবারো পুলিশের বেরিকেড ভে-ঙ্গে কানাইঘাট বাজারের দিকে অ-গ্রসর হলে পুলিশ নকলা ব্রী-জের সামনে অব-স্থান করে চতুল ও ফালজুর পরগনার লোকজনদের সরে যাওয়ার আহ্বান করেন।