বাইডেন ভন্ড, সে আমার বউকে চুরি করেছে

জো বাইডেন আমার বউকে চুরি করেছে! এমনটাই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রীর সাবেক স্বামী বিল স্টিভেনসন। বারাক ওবামার সময় ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা বাইডেনের জীবনসঙ্গী জিল বাইডেন হচ্ছেন দেশটির নতুন ফার্স্টলেডি। ওবামা আমলে অবশ্য দীর্ঘ আট বছর সেকেন্ড লেডি হিসেবে সম্মান পেয়েছেন পেশায় চিকিৎসক এই নারী।

জিলকে বিয়ে করার কারণে জো বাইডেনকে ভোট দেবেন না বলে আগেই জানিয়েছেন সাবেক স্বামী বিল । যদিও এর আগে তিনি বারাক ওবামাকে ভোট দিয়েছেন বলে জানান। সম্প্রতি প্রকাশিত এক লেখায় জিল বাইডেনের প্রথম স্বামী বাইডেনকে ভ’ন্ড বলে অভিহিত করেছেন।

বিল স্টিভেনসন ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত জিল বাইডেনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন। বাইডেন বলেছেন, ১৯৭৬ সালে হঠাৎ করেই জিলের সঙ্গে তার দেখা হয়। স্টিভেনসন বলেন, এটি অসত্য। তিনি বাইডেন এবং জিলকে ১৯৭২ সালে পরিচয় করে দিয়েছেন। স্টিভেনসন দাবি করেন বিবাহ বি’চ্ছেদের এক বছর আগেই জো এর সঙ্গে একটি সম্পর্ক ছিল জিলের। অন্যদিকে জিল বাইডেনের মুখপাত্র বলেছেন যে স্টিভেনসনের দাবি অসত্য।

স্টিভেনসন আগস্টে ডেইলিমেইল.কম-কে তার জীবনের গল্পটি প্রথম শোনান। জিল বাইডেনের প্রাক্তন স্বামী বলেন তিনি জো ও জিলের দ্বারা বি’শ্বাসঘা’তক’তার স্বীকার। দাবি করেন জো এর সাথে দেখা করার সময় তিনি তখন জিলের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন।

বিল স্টিভেনসন বলেন, একটি গাড়ি দু’র্ঘ’ট’নায় জো বাইডেন তার প্রথম স্ত্রীর মৃ”ত্যুর ট্রমা থেকে বের হতে হঠাৎ করেই জিলের সঙ্গে দেখা হওয়ায় তিনি জীবন ফিরে পেয়েছেন, বাইডেনে এ ধরনের রূপকথার গল্প ছিল মিথ্যা। স্টিভেনসন ১৯৭২ সালে জিল জ্যাকবকে বিয়ে করেন। এই দম্পতি তৎকালীন নিউ ক্যাসল কাউন্টিতে কাউন্সিলম্যান জো বাইডেনের সিনেট সদস্য নির্বাচনে প্রচারণায় কাজ করছিলেন।

স্টিভেনসন বলেন, তিনি তখন জিলের মুখোমুখি হন এবং তাকে জিজ্ঞাসা করেন বাইডেনের সঙ্গে তার সম্পর্ক রয়েছে কিনা। জিল কিছু বলেননি- তিনি কেবল আমার দিকে তাকিয়েছিলেন। আমি বলেছিলাম আমাকে তোমার ছেড়ে যেতে হবে। তোমার নিজের পছন্দের জায়গা পেতে।