ভিপি নুর-মামুনদের গ্রেফতারে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

ঢাকা বি’শ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরস’হ ধ’র্ষ’ণ মা’মলার এজাহারভু’ক্ত আ’সামিদের গ্রে’ফতারে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে মা’মলার বা’দী ফাতেমা বিথী। বৃহস্পতিবার (০৫ নভেম্বর) এক সংবাদ স’ম্মেলনে তিনি নির্দিষ্ট স’ময়ের মধ্যে তাদের গ্রে’ফতার করা না হলে ক’ঠোর কর্মসূচির ঘোষণা দেন।

নুরদের গ্রে’ফতারের দা’বি’তে ফাতেমা’র চলমা’ন ১১ দিনের অবস্থান কর্মসূচির শেষে এ সংবাদ স’ম্মেলনের আয়োজ’ন করেন। এদিকে, ধ”র্ষ’ণ মা’মলায় ছাত্র অধিকার প’রিষদের যুগ্ম আ’হ্বায়ক নাজমুল হাসানকে ৩ দিনের ও নাজমুলকে ২ দিনের রিমা’ন্ড মঞ্জুর করেছেন আ’দালত।

ঢাকা বি’শ্ববিদ্যালয়ের ওই শি’ক্ষার্থীর মা’মলায় বৃহস্পতিবার আ’দালত এ সি’দ্ধান্ত দেন। উ’ল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর রা’তে ঢাকা বি’শ্ববিদ্যালয়ের শি’ক্ষার্থী ফাতেমা বা’দী হয়ে নূরস’হ অন্যদের বি’রুদ্ধে ধ’র্ষ’ণ মা’মলা করেন। নুর ছা’ড়া মা’মলার অন্য আ’সামিরা হলেন-

হাসান আল মামুন, নাজমুল হাসান, মো. সাইফুল ইসলাম, নাজমুল হুদা ও আবদুল্লাহ হিল বাকি। এদের মধ্যে হাসান আল মামুনকে প্রধান আ’সামি এবং ধ’র্ষ’ণে স’হযোগিতাকারী হিসেবে নুরুল হক নুরের নাম উ’ল্লেখ করা হয়েছে। ওই ছাত্রী মা’মলার অ’ভিযোগে উ’ল্লেখ করেছেন, ‘হাসান আল মামুন আমা’র ডিপা’র্টমেন্টে’র বড় ভাই।

বাংলাদেশ ছাত্র অধিকার প’রিষদের সুবাদে তার স’ঙ্গে আমা’র প’রিচয় হয় ২০১৮ সালের ২৯ জুলাই। নিজ বিভাগের সি’নিয়র হওয়ায় ব্য’ক্তিগত স’ম্প’র্কের একপ’র্যায়ে তার স’ঙ্গে আমা’র প্রেমের স’ম্প’র্ক গড়ে ওঠে। এরই ধা’রাবা’হিকতায় আমা’র স’ঙ্গে তার বিভিন্ন স’ময়ে ম্যাসেঞ্জার, ইমো ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে কথোপকথন হয়।

সেখানে আমাকে শারী’রিক স’ম্প’র্কের ইঙ্গিত দেওয়া হয়। গত ৩ জানুয়ারি দুপুরে হাসান আল মামুন আমাকে তার রা’জধানীর নবাবগঞ্জ, ম’সজিদ রোড, ১০৪ নম্বর বাসায় যেতে ব’লে। সেখানে আমাকে বি’য়ের প্রলোভন দেখিয়ে ধ’র্ষ’ণ করে সে।’ অ’ভিযো’গে তিনি ব’লেন, ‘ঘ’টনার প’র ৪ জানুয়ারি আমি অ’সুস্থ হয়ে পড়ি।

১২ জানুয়ারি আমাকে ঢাকা মে’ডিক্যাল ক’লেজ হাসপাতা’লে ভর্তি করানো হয় মামুনের ব’ন্ধু সোহাগের মাধ্যমে। হাসপাতা’লে ভর্তি থাকা অবস্থায় আমি ক্যা’ম্পাস রি’পোর্টারদের স’ঙ্গে যো’গাযোগ করতে চাইলে মামুন ও সোহাগ তা হতে দেয়নি। এর আ’গে মামুনকে বি’য়ের জ’ন্য চা’প দিলে সে রা’জি হয়, কিন্তু আমি অ’সুস্থ হওয়ার প’র সে নানা টালবাহা’না শুরু করে।’ ওই ছাত্রী

অ’ভিযো’গে ব’লেন, ‘উপায় না দে’খে ২০ জুন বি’ষয়টি ভিপি নুরকে মৌখিকভাবে জা’নাই। সে ব’লে মামুন আমা’র প’রিষদের, আমা’র স’হযো’দ্ধা। তার স’ঙ্গে বসে একটা সুব্য’বস্থা করে দেবো। এরপ’র ২৪ জুন মীমাংসার আ’শ্বা”স দিয়ে তিনি আমা’র স’ঙ্গে নীলক্ষেতে দেখা করতে আসেন। কিন্তু মীমাংসার বি’ষয়টি এ’ড়িয়ে আমাকে এ বি’ষয়ে বাড়াবা’ড়ি করতে নি’ষেধ করেন। আমি যদি বাড়াবা’ড়ি করি তাহলে তার ভক্ত’দের দিয়ে ফেস’বুকে আমা’র নামে উল্টাপাল্টা পোস্ট করাবে এবং আমাকে পতিতা ব’লে প্রচার করবে ব’লে হু’মকি দেয়।

তাদের ছাত্র অধিকার প’রিষদের ১.১ মি’লিয়ন সদস্যের গ্রুপে এ প্রচারণার হু’মকি দেওয়া হয়। নুর আরও জা’নায়, তার একটি লাইভে আমা’র স’ব স’ম্মা’ন চ’লে যাবে। ইতোমধ্যে মা’মলার চার নম্বর আ’সামি সাইফুল ইসলাম আমা’র নামে কুৎসা রটিয়েছে এবং ৫ ও ৬ নম্বর আ’সামিকে লাগিয়ে দেয় কুৎসা রটাতে।তারা ম্যাসেঞ্জার চ্যাট গ্রুপে আমা’র চ’রিত্র নিয়ে ক’থা ব’লে মা’নসিকভাবে বি’প’র্যস্তকরাস’হ স’ম্মি’লিতভাবে চক্রান্ত করে।’ ফাতেমা নুরকে আ’সামি করে ওই মা’মলা করার প’রদিন আরও একটি মা’মলা করেন।