খালেদা জিয়া সব বিষয়ে ফেল, শুধু অংক-উর্দুতে পাস: তথ্যমন্ত্রী

বিএনপি এখন একুশের চেতনা নিয়ে কথা বলছে, অথচ দলটির চেয়ারপারসন খালেদা জিয়া বাংলায়ও ফেল করেছিলেন বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। খালেদা জিয়া শুধু অংক ও উর্দুতে পাস করেছিলেন বলে মন্তব্য করেন তিনি।বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

এবার একুশে ফেব্রুয়ারি শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে বিএনপি নেতাকর্মীদের দীর্ঘক্ষণ দাঁড় করিয়ে রাখা হয়েছে- এমন অভিযোগ করা হয়েছে দলটির পক্ষ থেকে। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, এটা গায়েবানা প্রশ্ন। গায়েবানা জানাজা হয় যেমন, প্রশ্নটাও গায়েবানা। গত বছর আমাদের বাংলাদেশ আওয়ামী লীগের সাড়ে ৩ ঘণ্টা লেগেছিল (শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে)। আমাদের মিছিলের পাশ দিয়ে বিএনপির মিছিল চলে গিয়েছিল আমাদের আগে। আমি গত বছর প্রভাতফেরিতে ছিলাম। তারা ফুল দেওয়ার পর আমরা ফুল দিয়েছিলাম।

তিনি বলেন, এ বছর তাও আমাদের দুই ঘণ্টার বেশি সময় লেগেছে। প্রায় সকাল ৭টায় শুরু করেছি, ৯টা নাগাদ আমরা সেখানে ফুল দিয়েছি। বিএনপি শুরু করেছে দেরিতে। যখন শুরু করে তখন শহীদ মিনারে ভিড় হয়ে গেছে। আমরা ফুল দিয়ে এক মিনিটও অপেক্ষা করিনি। আমরা ফুল দিয়ে ৩০ সেকেন্ড নীরবে দাঁড়িয়ে ছিলাম। এরপর আমরা চলে গেছি।‘তাদের কে বাধা দিলো, কোথায় কী হলো? এসব আজগুবি প্রশ্ন তারা উপস্থাপন করে। আসলে তারা একুশের বা মুক্তিযুদ্ধের কোনো চেতনাই তো ধারণ করে না। কথার পিঠে কথা আসে বিধায় বলছে।’

তথ্যমন্ত্রী বলেন, তারা (বিএনপি) একুশের চেতনা নিয়ে এত কথা বলছে। ওনাদের নেত্রী খালেদা জিয়া বাংলায়ও ফেল করেছিলেন। সব সাবজেক্টে ফেল, শুধু অংক ও উর্দুতে পাস। ওনারা এখন একুশে ফেব্রুয়ারির চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কথা বলেন।হাছান মাহমুদ আরও বলেন, তারা স্বাধীনতাবিরোধীদের নিয়ে রাজনীতি করে, তারা আরবি হরফে বাংলা চালু করার পক্ষে ছিল। তারা রবীন্দ্রনাথ ঠাকুরের গান প্রচারের বিরুদ্ধে ছিল। তারা ভাষা ইসলামীকরণের পক্ষে ছিল। যুদ্ধাপরাধী আর ভাষার বিরুদ্ধচারীদের নিয়ে ফুল দিতে গিয়ে তারা আজগুবি প্রশ্ন করছে।