ইউনাইটেড এয়ারকে আবার উড়ানোর উদ্যোগ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসি বন্ধ হয়ে যাওয়া ইউনাইটেড এয়ারওয়েজ নতুন করে চালুর উদ্যোগ নিল। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা ও পরিচালকদের বাদ দিয়ে পুনর্গঠন করা হয়েছে পরিচালনা পর্ষদ।২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের প্রধান হিসেবে ছিলেন তাসবিরুল আলম চৌধুরী। তাকে সরিয়ে দিয়ে পর্ষদের প্রধান হিসাবে দায়িত্ব দেয়া হয়েছে দ্য মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলমকে। নতুন পর্ষদের আছেন এম সাদিকুল ইসলাম, মাসকুদুর রহমান সরকার, এটিএম নজরুল ইসলাম, প্রফেসর ড. বদরুজ্জামান ভূঁইয়া, মুহাম্মদ ইউনুস ও মুহাম্মদ শাহ নেওয়াজ।

পুনর্গঠন করা বোর্ড কমিশনের অনুমোদন ছাড়া কোম্পানির সম্পদ বিক্রি, হস্তান্তর, এফডিআরসহ কোনো কিছুর পরিবর্তন করতে পারবেন না।বেসরকারি বিমান সংস্থা হিসেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রথম প্রতিষ্ঠান ইউনাইটেড এয়ার। ২০১০ সালে পুঁজিবাজারে প্রতিষ্ঠানটি তালিকাভুক্ত হয়। ২০১৫ সালের পর থেকে কোম্পানিটির অবস্থা খারাপ হতে থাকে। একপর্যায়ে উদ্যোক্তা পরিচালকরা তাদের হাতে থাকা প্রায় সব শেয়ার বিক্রি করে দিয়ে কোম্পানিটিই বন্ধ করে দেন।

পাঁচ বছর ধরে আর্থিক বিবরণী প্রস্তুত না করা, বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেয়া, নিয়মিত এজিএম না করার কারণে সম্প্রতি পুঁজিবাজারের মূল মার্কেট থেকে ইউনাইটেড এয়ারকে সরিয়ে দেয়া হয়।গত ১৪ জানুয়ারি থেকে কোম্পানিটি লেনদেন হচ্ছে ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে। ওটিসি মার্কেটেও শেয়ার বিক্রি করতে ইচ্ছুক বিনিয়োগকারীরা চাহিদা না থাকায় বিক্রি করতে পারছেন না সেখানে বিপুল পরিমাণ শেয়ার বিক্রির আদেশ দিয়েছেন বিনিয়োগকারীরা, কিন্তু কেউ কিনতে রাজি হচ্ছেন না।

এমন অবস্থায় কোম্পানিটিকে নতুন পরিচালনা পর্ষদের মাধ্যমে চালু করে লোকসান কাটাতে পারলে সাধারণ বিনিয়োগকারীদের লগ্নি করা অর্থ ফিরে পাওয়ার সম্ভাবনা থাকবে।