আগেই খবর পেয়েছিলাম কানাইঘাট দিয়ে আকবর পালিয়ে যেতে পারে

সিলেট নগরের ব-ন্দরবাজার পুলিশ ফাঁ-ড়িতে নি-র্যা-তনে নি-হত রায়-হান আহমদ হ-ত্যার ঘ-টনায় মূ-ল অভিযু-ক্ত এসআই আকবর হোসেন ভূঁ-ইয়ার গ্রে-ফতারের পর সোমবার স-ন্ধ্যায় প্রেস ব্রি-ফিং করেছেন পুলিশ সু-পার মোহাম্মদ ফরিদ উদ্দিন।স-ন্ধ্যা সাড়ে ৬টার দিকে এক প্রেস ব্রি-ফিংয়ে এসপি ফ-রিদ উদ্দিন বলেন, আমরা

গতকাল (রোববার) ইনফরমেশন পেয়েছিলাম কানাইঘাট সী-মা-ন্ত দিয়ে সে পালিয়ে যেতে পারে। এজ-ন্য আমরা সেখানে -অ-তিরি-ক্ত পুলিশ মোতায়েন করেছিলাম। বিশেষ করে এই টিমে নেতৃত্ব দেন কানাইঘাট ও জকিগঞ্জ থানার ওসিসহ জেলা পুলিশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।প্রেস ব্রিফিংকালে পুলিশ সুপার আরও বলেন, ৩ দিন থেকে স-র্বো-চ্চ চে-ষ্টা চালিয়ে আজ (সোমবার) সকাল ৯টায় সাদা পো-শাকে সি-লেট জেলা পুলিশ আ-কবরকে গ্রে-ফতার করতে স-ক্ষম হয়েছে। পু-লি-শের বি-শ্বস্থ কি-ছু ব-ন্ধু আকবরকে গ্রে-ফতারের ত-থ্য দিয়ে স-হায়তা করেছেন।

তিনি বলেন, পুলিশের কাছে খবর আসে আকবর ভারতে পালিয়ে যেতে পারে। এ খ-বর পে-য়েই কানাইঘাট ও জ-কিগ-ঞ্জ সীমা-ন্তে ন-জরদারি -বৃ-দ্ধি করা হয়।এদিকে, সোমবার রাত পৌনে ৮টার দিকে পু-লিশের ব-হিষ্কৃ-ত উপ-পরিদর্শক আকবর হোসেন ভূঁ-ইয়াকে পু-লিশ ব্যুরো অব ই-নভেস্টি-গেশন (পিবিআই)-এর কাছে হ-স্তা-ন্তর করা হয়েছে।সিলেটের পু-লিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন জানান, পিবিআইর একটি দল পুলিশ সুপার কা-র্যালয়ে এসে আকবরকে নিয়ে যায়। তাকে আগামীকাল পিবিআই আদালতে হাজির করে রি-মান্ড চাইবে।সংবাদ স-ম্মেলনে উপস্থি-ত হয়ে সিলেট রে-ঞ্জে-র ডিআইজি মফিজ উদ্দিন আহমদ বলেন, কেউ আইনের ঊ-র্ধ্বে- নয়। যে কেউ আইন অমান্য করলে তাকে শা-স্তি পেতে হবে। এস-আই আকবর জঘন্য কাজ করেছে। তাই তাকে-ও শা-স্তি পেতে হবে।

এর আগে সি-লেটের বন্দ-রবাজার পুলিশ ফাঁ-ড়িতে পুলি-শের নির্যাতনে -নি-হত রায়হান আহমদ হত্যার ঘ-টনায় মূল অভিযু-ক্ত এসআই আকবর হোসেন ভূঁই-য়াকে (সাময়িক বরখাস্ত-কৃ-ত) গ্রে-ফতারের পর সন্ধ্যা ৫টা ৫২ মিনিটের দিকে কড়া নিরাপত্তায় তাকে সিলেট জেলা পুলিশ সুপার কা-র্যালয়ে নিয়ে আসা হয়।এর আগে গোয়ে-ন্দা সূত্র জানিয়েছিল, রায়হান আহমদ মারা যাওয়ার দুদিন পরই আকবর সিলেটের কো-ম্পানী-গ-ঞ্জ দিয়ে ভারতের মেঘালয়ে পালিয়ে গেছেন। এ প্রসঙ্গে সংবাদ সম্মেলনে পুলিশ সুপার বলেন, সে আগে ভারতে পালিয়ে গিয়ে আবার ফিরে আসতে পারে। তবে আমরা তাকে সীমান্ত এলাকা থেকেই গ্রেফতার করেছি।

আ-কবরকে আ-টকের কিছু ভি-ডিওচিত্র সোশ্যাল মি-ডিয়া ফেসবুকে ভাইরাল হয়েছে। তাতে দেখা যায় একদল যুবক আকব-রের হাত-পা বেঁধে পাহাড়ি ছড়া দিয়ে হাঁ-য়ে নিয়ে আসছেন। এসময় ওই যুবকরা আকবরকে বিভিন্ন প্র-শ্নও করেন। ওই যুবকরা বাংলায় কথা বললেও তাদের শা-রীরিক গঠন ও কণ্ঠস্বর ছিল অবা-ঙা-লিদের মতো।কানাইঘাট এলাকার স্থা-নীয় কয়েকজন জানিয়েছেন, ভি-ডিওতে যে যুবকদের দেখা গেছে তারা খাসিয়া সম্প্রদায়ের এবং যে জায়গার ছবি দেখা গেছে তা ভা-রতের অভ্য-ন্তরের।

এ ব্যাপারে পুলি-শ সুপারকে প্র-শ্ন করা হলে তিনি বলেন, একটি ভিডিও ছড়িয়েছে বলে শু-নেছি। তবে সেটি এখনও আমি দেখিনি। আমরা বাংলাদেশের সীমা-ন্ত থেকেই পুলি-শের স্থা-নীয় কি-ছু ব-ন্ধুদের সহ-যোগি-তায় আকবরকে গ্রে-ফ-তার করেছি।গত ১০ অক্টোবর শনিবার মধ্য রাতে রায়হানকে নগরীর কা-ষ্ট-ঘর থেকে ধরে আনে বন্দ-রবাজার ফাঁ-ড়ি পুলিশ। পরদিন ১১ অক্টোবর ভোরে ওসমানী হাসপাতালে তিনি মারা যান। রায়-হানের পরিবারের অভিযোগ, ফাঁ-ড়িতে ধরে এনে রাতভর -নির্যাত-নের ফলে রায়হান মা-রা যান। ১২ অক্টোবর রাতেই রায়হানের স্ত্রী তা-হমিনা আক্তা-র বাদী হয়ে নি-র্যা-তন ও হেফাজতে মৃ-ত্যু (নিবারণ) আই-নে মামলা করেন।