২৮ বছর বিদেশে পালিয়েও শেষ রক্ষা হলো না মঞ্জুর

নরসিংদীর শিবপুরে ২৮ বছর যাবত পলাতক ডাকাতি মামলার সাজাপ্রাপ্ত এক আসামিকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। নরসিংদী জেলার শিবপুর সৈয়দের খোলা এলাকা হতে তাকে গ্রেফতার করা হয়।গ্রেফতারকৃত মাহামুদুল হাসান মঞ্জু (৫৩) সৈয়দের খোলা এলাকা মৃত আব্দুল জলিলের ছেলে। রোববার বিকেলে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য জানিয়েছেন র্যা।ব-১১ এর নরসিংদী শাখার ক্যাম্প কমান্ডার ফ্লাইট লেফটেন্যান্ট মো. তৌহিদুল মবিন খান।

র‌্যাব-১১ নরসিংদী শাখার ক্যাম্প কমান্ডার ফ্লাইট লেফটেন্যান্ট মো. তৌহিদুল মবিন খান প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, অভিযুক্ত মাহামুদুল হাসান মঞ্জু দীর্ঘ ২৮ বছর আগে একজন কুখ্যাত ডাকাত ছিল। তৎকালীন সময়ে তার পরিবারের অন্যান্য সদস্যগণেরও ডাকাতির সঙ্গে জড়িত থাকার কথা প্রাথমিকভাবে জানা যায়।

তার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর থানায় একটি ডাকাতির অভিযোগের প্রেক্ষিতে নিয়মিত ডাকাতি মামলা হয়েছিল। সেই মামলায় ১৯৯২ সালে তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছিল আদালত। সাজা পরোয়ানা জারির পর সে দেশ ছেড়ে বিদেশে পালিয়ে যায়। দীর্ঘ ২৮ বছর বিদেশে আত্মগোপনে থাকেন।

২০০৩ সালে সে দেশে এসেছিল এবং প্রথম স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদের কারণে দ্বিতীয় বিয়ে করে আবার বিদেশে পালিয়ে যায়। ইতোমধ্যে বিচারিক আদালতে পলাতক অবস্থায় দোষী সাব্যস্ত করে সাজা প্রদান করা হয়।যেহেতু এটি ২৮ বছরের পুরাতন পরোয়ানা ছিল এবং সে পলাতক ছিল, সে কারণে তাকে গ্রেফতার করার সম্ভাবনা প্রায় অনিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু হঠাৎ ফিরে আসার তথ্য পাওয়ার পর র‌্যাব-১১, নরসিংদী দীর্ঘদিনের অপেক্ষমাণ সাজা ওয়ারেন্ট সংগ্রহ করে তাকে খুঁজতে শুরু করে।

এরই মধ্যে গত ৬ মাস পূর্বে সে দেশে ফিরেছে। দীর্ঘদিন খোঁজাখুঁজির পর গোয়েন্দা নজরদারির মাধ্যমে তার এক আত্মীয়ের বাড়িতে ওই আসামির অবস্থান নিশ্চিত হয় র‌্যাব-১১। এর পরিপ্রেক্ষিতে র‌্যাব-১১ এর একটি দল রোববার ভোরে নরসিংদী জেলার শিবপুর সৈয়দের খোলা এলাকা হতে আসামি মাহামুদুল হাসান মঞ্জুকে গ্রেফতার করে।