হিন্দুদের ওপর হামলা বন্ধ করতে হবে: জাতিসংঘ

বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা বন্ধ ও নিরপেক্ষ তদন্তের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সোমবার এক বিবৃতিতে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেন, বাংলাদেশের

হিন্দুদের ওপর সাম্প্রতিক হামলাগুলো সামাজিক মাধ্যমে বিদ্বেষমূলক বক্তব্য থেকে উদ্ভূত, যা সংবিধানের মূল্যবোধের পরিপন্থি। আমরা সরকারের প্রতি সংখ্যালঘুদের সুরক্ষা নিশ্চিত ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানাচ্ছি। এদিকে পৃথক বিবৃতিতে একই আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

১৩ অক্টোবর দুর্গাপূজার অষ্টমীতে কুমিল্লার একটি মন্দিরে কথিত ‘কুরআন অবমাননা’র অভিযোগ তুলে কয়েকটি মন্দিরে হামলা, ভাঙচুর চালানো হয়। এরপর গত কয়েক দিনে দেশের বিভিন্ন জেলায় হিন্দুদের ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও উপাসনালয় সাম্প্রদায়িক হামলার শিকার হয়েছে।

হিন্দুদের নিরাপত্তা দিন-অ্যামনেস্টি : এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও হিন্দু সম্প্রদায়ের মানুষদের নিরাপত্তা দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। সোমবার এক বিবৃতিতে মানবাধিকার সংগঠনটির দক্ষিণ

এশিয়া অঞ্চলের দায়িত্বে থাকা সাদ হাম্মাদি বলেন, কয়েক দিন ধরেই বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উৎসবের মধ্যে তাদের ওপর হামলার ঘটনা সংবাদ মাধ্যমে দেখে আসছেন তারা। এ পরিস্থিতিতে বাংলাদেশ সরকারকে অবশ্যই দ্রুত, পরিপূর্ণ, নিরপেক্ষ ও স্বচ্ছতার সঙ্গে তদন্ত করে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে।