এক ডজন কলার দাম পৌনে দুই লাখ টাকা!

জিনিসপত্রের দাম বাড়লেও এক ডজন কলার দাম কত হতে পারে? বড়জোর ২০-৩০ টাকা। কিন্তু কখনও শুনেছেন পাঁচ থেকে ছয়টি কলার দাম বাংলাদেশি মুদ্রায় এক লাখ ৮০ হাজার টাকা! শুনতে অবাক লাগলেও সম্প্রতি এমন ঘটনা ঘটেছে ইংল্যান্ডে।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম ‘সংবাদ প্রতিদিন’ জানিয়েছে, শ্যামব্রে বার্নস নামে এক মহিলা সম্প্রতি এম অ্যান্ড এস স্টোরে কিছু জিনিস কিনতে গিয়েছিলেন। স্টোরটিতে নিজের প্রয়োজনীয় কিছু জিনিস কেনেন। যার দাম চার পাউন্ড। এরপর কয়েকটি কলাও কেনেন, যার আনুমানিক মূল্য এক পাউন্ড হওয়ার কথা ছিল।

পরবর্তীতে কাউন্টারে গিয়ে বিল দেন। সেখানে দেখা যায়, তার বিল হয়েছে এক হাজার ৫৯৯ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় পৌনে দুই লাখ টাকা। আর তাড়াহুড়োর কারণে পুরো টাকাই ‘অ্যাপেল পে’ এর মাধ্যমে দিয়ে দেন ওই মহিলা।

এরপরই তিনি বিষয়টি নজরে আসে তার। বুঝতে পারেন, ভুলবশত বা অন্য কোনও কারণেই হোক, তাকে বেশি অর্থ পরিশোধ করতে হয়েছে। পরে, তিনি ওই কলা ফেরত দিতে চান। কিন্তু স্টোর থেকে জানিয়ে দেওয়া হয়, তারা ওই টাকাটি ফেরত দিতে পারবেন না।

এরপরই বার্নস প্রায় ৪৫ মিনিট হেঁটে আরও একটি এম অ্যান্ড এস স্টোরে যান। সেখানে গিয়ে নিজের অভিযোগের কথা জানান। পরবর্তীতে অবশ্য স্টোরের পক্ষ থেকে জানানো হয়, এটা একটা অনিচ্ছাকৃত ভুল। ওই মহিলাকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

ওই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এমন ঘটনা এবারই প্রথম নয়। এর আগে ২০১৯ সালে ম্যানচেস্টারের একটি হোটেলে এক অস্ট্রেলিয়ান ব্যক্তিকে এক বোতল বিয়ারের জন্য প্রায় ৪৮ দশমিক ৫৬ লাখ টাকার বিল দিতে বলা হয়েছিল। এমনকি বলিউড অভিনেতা রাহুল বোসকে মুম্বইয়ের একটি হোটেলে দুটি কলার জন্য ৪৪২ টাকা দাম দিতে হয়েছিল। ঘটনাটি নিয়ে বিতর্কও কম হয়নি।