হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন জনপ্রিয় অভিনেতা

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন গীতিকার, পরিচালক, প্রযোজক ও প্রবীণ অভিনেতা জ্যাকসন অ্যান্থনি। সোমবার (৯ অক্টোবর) সকালে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

সংবাদমাধ্যম দ্য আইল্যান্ডের প্রতিবেদন থেকে জানা গেছে, শ্রীলঙ্কান জনপ্রিয় এ অভিনেতা গত বছরের ২ জুলাই ভ্রমণের সময় একটি হাতি দ্বারা সড়কে দুর্ঘটনার শিকার হয়েছিলেন। দুর্ঘটনার সময় গাড়িতে জ্যাকসন অ্যান্থনি ছাড়াও আরও দু’জন সঙ্গী ছিলেন।

এ অভিনেতা আহত হওয়ার পর হাসপাতালে দীর্ঘদিন ধরে চিকিৎসা নিচ্ছিলেন। তবে সোমবার সকালে কলম্বো ন্যাশনাল হাসপাতালে আইসিইউতে মৃত্যু হয় তার।

অভিনেতা গত বছর ছোট ভাই ও অন্য একজনকে সফরসঙ্গী করে থালাওয়াতে একটি বন্য হাতির সঙ্গে ধাক্কা খান। তাদের গাড়িটি পড়ে গেলে অনুরাধাপুরা টিচিং হাতপাতালে ভর্তি করা হয়। পরে কলম্বো ন্যাশনাল হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়। যেখানে শেষ নিঃশ্বাস পর্যন্ত চিকিৎসাধীন ছিলেন জ্যাকসন অ্যান্থনি।

এদিকে সংবাদমাধ্যম নিউজ ফার্স্টের প্রতিবেদন থেকে জানা গেছে, জ্যাকসন অ্যান্থনি একাধারে একজন অভিনেতা, পরিচালক, প্রযোজক, সংগীতশিল্পী, চিত্রনাট্যকার, টেলিভিশন উপস্থাপক, ঔপন্যাসিক, কলামিস্ট, গীতিকার ও ভ্রমণকারী হিসেবে শ্রীলঙ্কার বহু প্রতিভাবান শিল্পী ছেলেন।

১৯৫৮ সালের ৮ জুলাই রাগামো পোডি কুম্বুরা গ্রামে জন্ম জ্যাকসন অ্যান্থনির। হাপুগোদা জুনিয়র কলেজ, বান্দরাওয়েলা সেন্ট মেরিস এবং গালাহিতিয়াভ মধ্য মহা বিদ্যালয় থেকে পড়ালেখা করেছেন। এছাড়া কলম্বো বিশ্ববিদ্যালয় থেকে সিংহলী ভাষায় স্নাতক এবং শ্রী জয়াবর্ধনেপুরা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর করেছেন।

জ্যাকসন অ্যান্থনির ক্যারিয়ার থিয়েটার, টেলিভিশন এবং সিনেমা ইন্ডাস্ট্রিজুড়ে বিস্তৃত। মঞ্চেও উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলেছিলেন তিনি। বিভিন্ন নাটকে অনবদ্য অভিনয়ের মাধ্যমে অবদান রেখেছেন। তার উল্লেখযোগ্য থিয়েটার প্রযোজনার মধ্যে রয়েছে ‘ভারুয়ান মন’ ও ‘মানবয়ো’।

মঞ্চ থেকে টেলিভিশন ইন্ডাস্ট্রিতে ডেবিউ হয় তার। ‘এলা নাদ কারুভা’, ‘কাদুল্লা’, ‘আকালা সন্ধ্যা’, ‘পিতাগামকারোয়া’র মতো নাটকে অভিনয়ের মাধ্যমে পরিচিত ব্যক্তিত্ব হয়ে উঠেন।

এছাড়া ১৯৯৩ সালে সিনেমায় ডেবিউ হয় তার। ‘বিশি দেলা’, ‘লোকু দুভা’, ‘গিনি আভি ও গিনি কেল ‘, ‘আশ্বসুমা’, ‘অগ্নিতাহায়া’, ‘গেরিলা মার্কেটিং’সহ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন। ক্যারিয়ারে ১৬ বার সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন তিনি।