স্ত্রী’র কিডনিতে জীবন পেলেন স্বামী

বা’ঙ্গালী মে’য়েদের স্বামীর প্রতি ভালোবাসা অসীম। তা আ’বারো প্রমাণ করলো ঝি’নাইদ’হের হরিণাকুন্ডু উপজে’লার প্রত্যন্ত এলা’কার হরিশপুর গ্রামের গৃ’হবধু সেতু খাতুন। বিয়ের পর স্বামীকে ভালোবেসে কথা দিয়েছিলেন বাঁচলে একসাথে বাঁচব, ম’রলে একসাথে ম’র’বো। তার প্র’মা’ণ দিয়েছেন তিনি। কিডনি আ’ক্রান্ত মৃ’ত্যু’প’থ যাত্রী স্বামীকে একটি কি’ডনি দিয়েছেন তিনি। ব’র্তমানে তারা ঢাকা’র শ্যামলী সিকেডি হাসপাতা’লে চিকিৎসাধীন রয়েছে।

জানা যায়, হরি’শপুর গ্রামের আব্দু’ল মালে’কের ছে’লে আ’নসা’র স’দস্য রাশি’দুল ইস’লাম ৩ মাস পুর্বে অ”সু’স্থ হয়ে পড়েন। তাকে স্থা’নী’য় বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হ’লে তার কি’ডনি সম’স্যা ধ’রা পরে।

পরে খুল’নার একটি হাসপাতা’লে চিকিৎসার জন্য নিয়ে গেলে পরীক্ষার পর তার ২টি কি’ডনিই বি’কল হয়ে পড়েছে বলে চিকিৎসকরা জা’নায়।তাই দ্রুত কি’ড’নি প্র’তি’স্থাপন করতে বলে। ম’ধ্যবি’ত্র পরিবার কি’ডনি কিনে তা প্র’তিস্থা’পন করতে প্রয়ো’জন লা’খ লা’খ টা’কা। যা কখ’নো রাশি’দুলের পরি’বারের পক্ষে জো’গা’নো সম্ভব নয়।

ফলে হ’তা’শায় পড়েন তার পরিবার। ভাগ্যক্রমে রা’শিদু’লের সঙ্গে তার স্ত্রী’র কিডনি মিলে যায়। ভালো’বাসার মানুষ’টিকে বাঁ’চা’তে কি’ডনি দিতে রা’জী হন স্ত্রী’ সেতু খা’তুন।গত ১২ নভে’ম্বর রাজধা’নীর শ্যামলী ৩ নং সড়কের সিকে’ডি কি’ডনি হাস’পাতা’লে তাদের অ’পা’রেশন করা হয়। ওই দিন বিকাল ৪ টার দি’কে অ’পারে’শন শুরু হ’য়ে রাত ৯ টায় সফল ভাবে অ’পারে’শন শেষ হয়। বর্ত’মানে স্বামী ও স্ত্রী’ দুই জনই সুস্থ আছে।মোবাইলে স্ত্রী’ সেতু খাতু’নের সাথে কথা হলে তিনি বলেন, পরিবা’র থেকে বিয়ে দিয়ে’ছে। বি’য়ের পর আ’মি তাকে ভালো’বেসে ফে’লেছি।

আমাদের ভালো’বাসা আর ২ বছ’রের ছে’লে সন্তানে’র মুখে’র দিকে চেয়ে আমি তাকে কি’ড’নি দিয়ে’ছি। আ’পনারা আমা’দের জন্য দোয়া করবে’ন। আম’রা যেন সু’স্থ থাকি।উল্লেখ্য, সাড়ে ৩ বছর আগে পারি’বারিক ভাবে ঝিনা’ইদ’হের হ’রিণা’কুন্ডু উপজে’লার হ’রিশপুর গ্রামের’ আব্দুল মালে’কের ছে’লে রা’শিদুরের সাথে কুষ্টিয়া সদর উপ’জে’লার হাতি’ভাঙ্গা গ্রা’মের হবিবুর রহ’মানের মে’য়ে সেতু খাতু’নের বিয়ে হয়।