সীমান্তে ‘খোঁচালে’ উপযুক্ত জবাব দেওয়া হবে : মোদি

সীমান্তে ভারতকে কেউ পরীক্ষা করতে চাইলে তার উপযুক্ত জবাব দেওয়া হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষে নিহত জোয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ শনিবার রাজস্থানের জয়সালমারে তিনি এ কথা জানান।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জয়সালমারের কৌশলগত লঙ্গওয়ালা পোস্টে সেনাদের নিয়ে দীপাবলি কাটাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি উত্তর জম্মু ও কাশ্মীরে সংঘর্ষে নিহত ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক ভাষণে সীমান্তে হুঁশিয়ারি বার্তা দেন।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই প্রতিবছর জয়সালমারে সেনাদের নিয়ে দিওয়ালি উদযাপন করেন নরেন্দ্র মোদি। আজ শনিবার জয়সালমারে তিনি বলেন, ‘অনেকে অবাক হন মোদিজি কেন প্রতিবছর সেনাদের সঙ্গে দিওয়ালি উদযাপন করেন। কিন্তু এটি এমন একটি উৎসব যেখানে আপনারা সবাই নিজের পরিবার পরিজন ও আত্মীয় স্বজনদের নিয়ে উদযাপন করেন। আমি মনে করি, আপনারা আমার নিজের পরিবার। আমি আপনাদের জন্য মিষ্টি নিয়ে এসেছি। তবে এগুলো শুধুই আমার পক্ষ থেকে নয়। এটি ১৩০ কোটি ভারতীয়দের পক্ষ থেকে।’

এ সময় সীমান্তে নিযুক্ত ভারতীয় জওয়ানদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমি যত সময় আপনাদের সঙ্গে কাটাবো এদেশকে সেবা করার প্রতিজ্ঞা আমার তত দৃঢ় হবে।’গতকাল শুক্রবার সীমান্তে পাক সেনার হামলায় প্রাণ যায় ১১ ভারতীয়ের। তার মধ্যে জওয়ান রয়েছেন, রয়েছেন সাধারণ মানুষও। তার পরের দিনই জওয়ানদের মাঝে গিয়ে মোদি বুঝিয়ে দিতে চাইলেন, ছেড়ে কথা বলবে না ভারতও।