সহকারী জজ নিয়োগ পরীক্ষায় প্রথম রাবির নুসরাত

১৬তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বিজেএস) পরীক্ষার চূড়ান্ত ফলে সহকারী জজ হিসেবে মেধাতালিকায় প্রথম স্থান অর্জন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের শিক্ষার্থী নুসরাত জেরিন জেনি। এ নিয়ে টানা চতুর্থবারের মতো সহকারী জজ নিয়োগ পরীক্ষায় প্রথম রাবির শিক্ষার্থীরা।

বিজেএস সূত্রে জানা যায়, রবিবার সন্ধ্যায় বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত বিজেএস পরীক্ষা ২০২৩ এর চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলে ১০৪ জনকে সহকারী জজ নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। সূত্র জানায়, ২৪ সেপ্টেম্বর কমিশনের আদেশে পরীক্ষা নিয়ন্ত্রক এ এম রেজা জাকের স্বাক্ষরিত নোটিশে ১০৪ জন প্রার্থীকে সহকারী জজ পদে নিয়োগের জন্য সাময়িকভাবে সুপারিশ করা হয়েছে। সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা স্বাস্থ্য পরীক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রাক পরিচয় যাচাই প্রতিবেদন (পুলিশ ভেরিফিকেশন) শেষে সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে গেজেট বিজ্ঞপ্তি দ্বারা তাদের নিয়োগ পদায়ন করা হবে।

১৬তম বিজেএস পরীক্ষায় উত্তীর্ণ ও সুপারিশপ্রাপ্তদের মধ্যে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মাস্টার্স ফাইনালের ছাত্রী নুসরাত জেরিন জেনি। তিনি আইন বিভাগের ৪০তম ব্যাচের শিক্ষার্থী ও রাজশাহী দায়রা জজ আদালতের শিক্ষানবিশ আইনজীবী বলে জানা যায়।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি অধ্যাপক ডক্টর মোহাম্মদ হাসিবুল আলম বলেন, নুসরাত জেরিন আমাদের বিভাগের ৪০তম ব্যাচের শিক্ষার্থী। এবারের বিজেএস পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে। আমরা আনন্দিত ও গর্বিত বোধ করছি। ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় তথা আইন বিভাগের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। এই নিয়ে পরপর চারবার ১৩তম, ১৪তম, ১৫তম ও ১৬তম বিজেএস পরীক্ষায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকেই প্রথম স্থানসহ মেধা তালিকা ধরে রেখেছে। এবারও ১৬তম বিজেএস পরীক্ষায় প্রথম স্থানসহ ৭ম ও ১১তম স্থানসহ এখন পর্যন্ত প্রায় ২৫ থেকে ২৬ জন শিক্ষার্থী সুপারিশপ্রাপ্ত হয়েছে বলে জানতে পেরেছি। এ অর্জন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার গুণগত মানের শ্রেষ্ঠত্বকে তুলে ধরেছে। সুপারিশপ্রাপ্তরা ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় বিচারক হিসেবে তাদের অবদান ধরে রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

খোঁজ নিয়ে জানা যায়, বিচারক সংকট নিরসন ও মামলা জট কমানোর উদ্দেশে ১৫তম ও ১৬তম বিজেএস পরীক্ষার মাধ্যমে সহকারী জজ নিয়োগের প্রক্রিয়া শুরু হয়। কিন্তু দ্রুত মামলা জট নিরসনের তাগিদা থাকলেও এখনো ১৫তম বিজেএস পরীক্ষা ২০২২ এ সুপারিশ প্রাপ্ত ১০৩ জন সহকারী জজের ভেরিফিকেশনের প্রক্রিয়া শেষ না হওয়ায় তাদের নিয়োগ পদায়ন করা যায় নাই। এই মধ্যে বিজেএস ১৬তম পরীক্ষা ২০২৩ এর চূড়ান্ত ফলে ১০৪ জন প্রার্থীকে সাময়িক সুপারিশ করা হয়েছে।