সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিল বিএনপি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তি দিতে সরকারকে আল্টিমেটাম দিয়েছে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেওয়া হয়।

রোববার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে আয়োজিত সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশের আয়োজন করে বিএনপির ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা।

ফখরুল বলেন, খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। চিকিৎসকরা বলছেন অবিলম্বে বিদেশে না নেয়া গেলে তার জীবন রক্ষা দুরুহ হয়ে যাবে।

তিনি বলেন, অতীতে আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ১৭৩ দিন হরতাল করেছে। তখন খালেদা জিয়া মানুষের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাবি মেনে নিয়েছিলেন। পরে আওয়ামী লীগ ক্ষমতায় এসে পরাজয়ের ভয়ে তা বাতিল করেছে।

তার দাবি, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছিল বাংলাদেশের রাজনীতির সংস্কৃতিতে সবচেয়ে উপযোগী ব্যবস্থা। এটি বাতিলের পর রাজনৈতিক সংঘাতের সৃষ্টি হয়েছে।

দেশের মানুষ আজ আওয়ামী লীগের অধীনে নয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায়।

বিদেশে যেতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করতে হবে, আইনমন্ত্রী আনিসুল হকের এ রকম বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘এসব ছলচাতুরি করে কোনও লাভ নেই। পরিবার থেকে চিঠি দেওয়া হয়েছিল। সেই চিঠিতে তার মুক্তির কথা বলা হয়েছিল। একইসঙ্গে তাকে চিকিৎসার জন্য বাইরে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছিল।’

ফখরুল বলেন, ‘আপনারা এখন বেমালুম চেপে গিয়ে মিথ্যা কথা বলছেন। আমি বলবো, আপনাদের শুভ বুদ্ধির উদয় হোক। গণতন্ত্রের মাতাকে মুক্তি দিয়ে এখন প্রমাণ করে যে, আপনারা গণতন্ত্রে কিছুটা হলেও বিশ্বাস করেন।’

উল্লেখ্য, ৭৮ বছর বয়সী খালেদা জিয়া লিভার, ফুসফুস ও হৃদরোগ ভুগছেন। গত ৯ আগস্ট অসুস্থ অবস্থায় তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করানো হয়। অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের একটি মেডিক্যাল বোর্ডের অধীনে তিনি চিকিৎসাধীন আছেন।