সংযুক্ত আরব আমিরাতে পুরুষের চেয়ে মহিলা চালক বেশি ভালো

সংযুক্ত আরব আমিরাতের মহিলা চালকরা তাদের পুরুষ সহযোগীদের তুলনায় কম দুর্ঘটনা ঘটায়; তারা খুব সতর্কতার সাথে গাড়ি চালায়,বাচ্চাদের আসনগুলি আরও ভালভাবে রাখে,সাম্প্রতিক একটি গবেষণায় এমনই তথ্য প্রকাশিত হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত রোড সেফটি মনিটর, যা ছয় বছরের দীর্ঘ উপলব্ধি এবং মনোভাব গবেষণা প্রকল্প থেকে প্রাপ্ত তথ্য বলেছে যে মহিলারা টেলগেট কম করে, গতি কম করে এবং ভুল কম যায়, তবে আরও মারাত্মকভাবে, রোডের কোপে।

৮ ই মার্চ পালিত আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষে রোডস্যাফটিআইএই এই সংযুক্ত আরব আমিরাত-নির্দিষ্ট অন্তর্দৃষ্টি শেয়ার করেছে এবং বয়সের-যুক্তিটি বাদ দিয়েছিল – কোন লিঙ্গ আরও ভাল চালায়?

রোডসফিউটিইউএর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক থমাস এডেলম্যান বলেছেন: “মহিলা চালকরা প্রায়শই গাড়ি চালনার আচরণের জন্য যথাযথ প্রশংসা পান না। জেন্ডার কুসংস্কার এখনও একটি ভূমিকা পালন করে বলে মনে হচ্ছে; তবে নিরাপদ গাড়ি চালনার বেশিরভাগ সমালোচনামূলক মাত্রায় সংযুক্ত আরব আমিরাতের মহিলা চালকদের আচরণ বিশ্লেষণ করার সময় সামগ্রিকভাবে আরও সতর্ক মনোভাব লক্ষ্য করা যায়। ”

তবে এডেলম্যান আরও বলেছিলেন যে মহিলা চালকরা বিশেষত সময় ব্যবস্থাপনার ক্ষেত্রে এবং কিছুটা হলেও সিট-বেল্ট ব্যবহার, রাস্তাঘাট এবং মোবাইল ফোন ব্যবহার সম্পর্কে উন্নতি করতে পারে।

দুর্ঘটনা ও টেলগেটিং নারী চালকরা ২০২০ সালে পুরুষের তুলনায় সড়ক দুর্ঘটনায় কম জড়িত ছিলেন। গত বছর জরিপের তথ্যে দেখা গেছে যে ছয় মাস ধরে দুর্ঘটনার সাথে নারীদের বৈঠকে ৪ শতাংশ হ্রাস পেয়েছে। পুরুষ উত্তরদাতাদের ২৬ শতাংশের তুলনায় কেবল ২১ শতাংশ মহিলা ‘হ্যাঁ’ সাড়া দিয়েছেন।

এডেলম্যান বলেছেন, “গত ছয় বছরে আমরা মহিলাদের জন্য উল্লেখযোগ্য পরিমাণে নিম্ন স্তরের সাক্ষী হয়েছি, মহিলা ও পুরুষ সংযুক্ত আরব আমিরাতের চালকদের মধ্যে সর্বাধিক আট শতাংশ পয়েন্টের পার্থক্য রয়েছে,” এডেলম্যান বলেছেন।

পুরুষদের (৫০%) তুলনায় প্রায় ৬৭ শতাংশ মহিলা চালক ‘কখনই লেগেলগেট করে না। এডেলম্যান যোগ করেছেন, ‘দেরিতে দৌড়াদৌড়ি করা’ মহিলাদের লেজগেট করার মূল কারণ এবং এগুলি লেজ বদ্ধ হওয়ার সময় তারা খুব ঘাবড়ে যায়।

নির্দেশক ব্যবহার এবং রাস্তার সীমা লেন পরিবর্তন করার সময়, প্রস্থান করার সময়, একটি মহাসড়কে মিশ্রিত হয়ে এবং একটি মোড়ের দিকে ঘুরে যখন মোট ৭১ শতাংশ মহিলা তাদের সূচকগুলি ব্যবহার করেন; পুরুষ করেন ৬৫ শতাংশ।

“আমাদের সর্বদা আমাদের সূচকগুলি ব্যবহার করতে হবে, কারণ সংযুক্ত আরব আমিরাতের রাস্তাগুলিতে গলির স্রোত মৃত্যুর প্রথম কারণ হিসাবে রয়ে গেছে এবং বেপরোয়া গাড়ি চালানোর এই কাজটি ইঙ্গিত ব্যবহার না করার সাথে সাথে কাজ করে যাচ্ছে। এছাড়াও, মহিলারা পুরুষদের তুলনায় রোড রোষের ঝুঁকিতে কম।

আসন বেল্ট ব্যবহার এবং মনোভাব মোট ৯৯ শতাংশ মহিলা চালক সামনের আসনে সিট বেল্ট ব্যবহারের গুরুত্বকে আরও ভালভাবে বুঝতে পারেন, যেখানে পুরুষের হার ৯১ শতাংশ। তবে, কম মহিলা মহিলা চালকরা ‘সর্বদা’ পুরুষদের তুলনায় তাদের মহিলা সিট বেল্ট ব্যবহার করেন (মহিলারা ৭০ শতাংশ, পুরুষ ৭২ শতাংশ) যদিও আইনটি আসন বেল্টকে নির্দেশ দেয়।৩৬ শতাংশর বেশি মহিলা চালক মোবাইল ফোন ‘কখনও’ ব্যবহার করেন না, আর পুরুষ ২৩ শতাংশ।যাইহোক,

যখন তারা এগুলি ব্যবহার করে, দুর্ঘটনার জন্য প্রধান কারণটি আগত কলগুলি (মহিলা: ৭৮ শতাংশ, পুরুষ ৭৩ শতাংশ)।“পুলিশ যেমন বলেছে, মহিলা চালকরা গাড়ি চালানোর সময় আরও বেশি বিভ্রান্ত হওয়ার ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন।গাড়ি চালানোর সময় আমাদের অবশ্যই মোবাইল ফোন ব্যবহার বন্ধ করতে হবে, অ্যাডেলম্যান পরামর্শ দিয়েছিলেন।এছাড়াও মহিলারা পুরুষদের তুলনায় কম জরিমানা গুনেছেন। -খালিজ টাইমস