শেখ হাসিনার এক অনন্য অনুকরণীয় দৃষ্টান্ত!

প্রধানমন্ত্রী যে মানুষকে সম্মান দেখাতে পারেন এবং প্রতিষ্ঠানের মর্যাদা সুরক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ সেটা আরেকবার প্রমাণ করলেন। মানুষের প্রতি তার সম্মান এবং উদারতার এক নতুন নজির স্থাপন করলেন তিনি। জাতীয় সংসদে এখন মুজিব বর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশন চলছে।

এই বিশেষ অধিবেশনের মধ্যেই সংসদ সচিবালয়ের উদ্যোগে জাতির পিতার স্মরণে ‘স্মারক ডাকটিকিট’ উদ্বোধন করার আয়োজন করা হয়েছিলো। করোনা সংক্রমণের কারণে এই ডাকটিকিট উদ্বোধনের অনুষ্ঠানটি সীমিত পরিসরে করা হয়েছে এবং সংসদ সচিবালয় সিদ্ধান্ত নেয় সংসদ সচিবালয়ে প্রধানমন্ত্রীর কক্ষে এটি করা হবে।

সে অনুযায়ী স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান প্রধানমন্ত্রীর কক্ষে উপস্থিত হন। এসময় প্রধানমন্ত্রী বলেন যে এই সংসদ হলো স্পিকারের এবং স্পিকার হলো সংসদের প্রধান। তিনি তখন তার নিজের চেয়ারে বসতে অস্বীকৃতি জানিয়ে স্পিকারকে তার চেয়ারে বসার জন্য আমন্ত্রণ জানান।

এটি একটি প্রধানমন্ত্রীর অনন্য উদারতা এবং একটি প্রতিষ্ঠানের প্রতি সম্মান দেখানোর অনন্য নজির। এতে স্পিকার আরোষ্ঠ হলেও তাকে সেখানে বসার জন্য অনুরোধ করেন। এরপর সংসদ সচিবালয়ের কর্মকর্তারা স্পিকারের পাশে চেয়ার নিয়ে প্রধানমন্ত্রীকে বসানোর ব্যবস্থা করনে।

প্রধানমন্ত্রী সেসময় বলেছিলেন ‘আমার এই সিংহাসন মার্কা চেয়ার ভালো লাগে না, আমি সাধারণ মানুষ সাধারণভাবে থাকতে চাই’। সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর সঙ্গে কথা বলে এই ঘটনার সত্যতা জানা গেছে। এটিই প্রথম নয় এর পূর্বেও বহুবার মানুষের প্রতি সম্মান দেখানোর ক্ষেত্রে অনন্য নজির স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।