যে রোগে মারা গেলেন হানিফ পরিবহনের প্রতিষ্ঠাতা

বাংলাদেশের সবচেয়ে বড় সড়ক পরিবহন প্রতিষ্ঠান হানিফ এন্টারপ্রাইজের প্রতিষ্ঠাতা জয়নাল আবেদিন মারা গেছেন। ৮৫ বছর বয়সে কোভিড আক্রান্ত হয়ে বাংলাদেশ সেপশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (১১ নভেম্বর) রাত ৮ টার দিকে মৃত্যুবরণ করেন।

অধ্যবসায়ী ও সফল মানুষটি সবার কাছে ‘ফাদার অব ট্রান্সপোর্টেশন’ হিসেবে পরিচিত। সংগ্রামী মানুষটি একটি ট্রাক থেকে এখন ১২শ’ বাসের মালিক। তিনি হানিফ এন্টারপ্রাইজের স্বপ্নদ্রষ্টা। জীবনের শুরুটা ছিল বেশ বন্ধুর। সেটি কাটিয়ে উঠেছেন অক্লান্ত পরিশ্রম আর কঠোর অধ্যাবসায়ের মাধ্যমে। দেশের পরিবহন খাতে তার ব্যাপক অবদান। এলাকার মানুষ তাকে ডাকেন জয়নাল মহাজন নামে।

জয়নাল আবেদীনের জন্ম ও বেড়ে ওঠা ঢাকার সাভারে। মাত্র একটি ট্রাক নিয়ে পথ চলা শুরু। পরবর্তীতে শুরু কোচ ব্যবসা। গড়ে তোলেন পরিবহন সেবাদানকারী প্রতিষ্ঠান ‌‘হানিফ এন্টারপ্রাইজ’। ছোট ছেলে হানিফের নামেই গড়ে তুলেছিলেন হানিফ এন্টারপ্রাইজ। তারপর আর পেছনে ফিরতে হয়নি। পেট্রোল পাম্প, সিএনজি স্টেশন, ব্রিকস ম্যানুফ্যাকচারিং, কোল্ডস্টোরেজ, পানীয় ও প্রকাশনা ব্যবসাও গড়ে তুলেছেন এ স্বপ্নবাজ মানুষ।

আরও পড়ুন=মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন কমলা হ্যারিস। নানা কারণে কমলা হ্যারিসকে নিয়ে তুমুল আলোচনা হচ্ছে বিশ্বব্যাপী। প্রথমত, তিনি প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে। দ্বিতীয়ত, তিনি ভারতীয় বংশোদ্ভূত আফ্রিকান এশীয় নারী হিসেবে সবচেয়ে উচ্চতর একটি রাষ্ট্রীয় পদ গ্রহণ করতে যাচ্ছেন।তৃতীয়তঃ তিনি হবেন মার্কিন ইতিহাসে ভারতীয় বংশোদ্ভূত প্রথম নারী। যিনি এরকম একটি গুরুত্বপুর্ণ দ্বীতিয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পদে অধিষ্ঠিত হতে যাচ্ছে। কমলা হ্যারিসকে নিয়ে এখন নানামুখী আলোচনা এবং চর্চা হচ্ছে । আর এ সমস্ত আলোচনায় এবং চর্চার মধ্যে একটি বিষয হারিয়ে যাচ্ছে, তা হলো কমলা হ্যারিস ডঃ কামাল হোসেনের ছাত্রীও বটে।

ডঃ কামাল হোসেন ১৯৮৫ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত ইউনিভার্সিটি ক্যালিফোর্নিয়ায় হস্টিং কলেজ অফ ল এর অতিথি শিক্ষক হিসেবে (ভিজিটিং প্রফেসর) দায়িত্ব পালন করেছিলেন। সেখানে তিনি বছরে একবার এক মাস সংবিধান, মানবাধিকার অধিকার এবং পেট্রোকেমিক্যাল আইনের ওপর পাঠদান করাতেন।কমলা হ্যারিস ১৯৮৭ সালে ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া হস্টিং ল কলেজের শিক্ষার্থী হিসেবে ভর্তি হন। কমলায় হ্যারিস হাওয়ার ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতিতে ডিগ্রী অর্জন করেন ১৯৮৬ সালে। এরপর তিনি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ায় যায় আইনের ওপর পড়াশোনা করতে।