যে১০ জেলায় ভয়ংকর হতে পারে করোনা

শীতকালে বাংলাদেশে করোনার প্রকোপ বাড়তে পারে। এমন আশংকার কথা স্বয়ং প্রধানমন্ত্রী বলছেন বার বার। এই প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে অন্তত দুটি বৈঠক করেছে। এই বৈঠকে ১০টি জেলাকে চিহ্নিত করা হয়েছে যেখানে করোনার প্রকোপ বাড়তে পারে।এরমধ্যে ৭টি জেলা উত্তরাঞ্চলের এবং বাকী ৩টি জেলা সিলেট অঞ্চলের। করোনার ভ’য়াব’হ প্রকোপ রোধ করতে এই জেলা গুলোতে বিশেষ সতর্কতা এবং প্রস্তুতি গ্রহণ করছে স্বাস্থ্যমন্ত্রণালয়। লাল তালিকায় যে ১০ জেলা:

স্বাস্থ্য মন্ত্রনালয় আশংকা করছে যে, ডিসেম্বর-জানুয়ারি এই দুইমাস ১০ জেলায় করোনা পরিস্থিতির অবনতি হতে পারে। এই জেলা গুলোকে ‘লাল’ তালিকাভুক্ত করা হয়েছে। এই জেলা গুলো হলো: পঞ্চগড়, ঠাকুরগাও, দিনাজপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর, সিলেট, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ।স্বাস্থ্য মন্ত্রণালয় আরো

১০টি জেলাকে ঝুকিপূর্ণ হিসেবে ‘হলুদ’ তালিকাভুক্ত করেছে। এই জেলা গুলো হলো, গাইবান্ধা, জামালপুর, নেত্রকোনা, রাজশাহী, নাটোর, মৌলভী বাজার, জয়পুরহাট, শেরপুর, ঢাকা ও গাজীপুর। কেন ঝুকিপূর্ণ:

লাল তালিকাভুক্ত জেলা গুলোতে শীতের প্রকোপ বেশী হয়। এই জেলাগুলোতে শীতে নিউমোনিয়া এবং স্বাসকষ্ট জনিত রোগ অন্যান্য জেলার চেয়ে অনেকগুন বেশী হয়। এই জেলা গুলোতে স্বাস্থ্য সচেতনতা অন্যান্য জেলার চেয়ে অনেক কম। একারণেই এই জেলা গুলোকে অধিক ঝুকিপূর্ণ মনে করা হয়েছে।কি আশংকা করা হচ্ছে: শীত বাড়ার সাথে সাথে এই সব জেলায় করোনা রোগীর সংখ্যা বাড়তে পারে। শাসকষ্ট এবং নিউমোনিয়া থাকায় মৃ’ত্যুর সংখ্যাও হঠাৎ বেড়ে যেতে পারে। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি না মানলে আক্রান্ত ছড়িয়ে পরতে পারে গোটা এলাকায়। এর ফলে হাসপাতাল গুলোর উপর চাপ বাড়তে পারে।

কি করবে স্বাস্থ্যমন্ত্রণালয়: দ্বিতীয় ঢেউ মোকাবেলায় এখন থেকেই কাজ করছে স্বাস্থ্যমন্ত্রনালয়। এখনই সেখানে করোনা পরীক্ষা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্থানীয় পর্যায়ের হাসপাতাল গুলোকে প্রস্তুত করা হয়েছে।কোভিড চিকিৎসার জন্য চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা বাড়ানো হচ্ছে। হাসপাতাল গুলোতে অক্সিজেন সুবিধা সহ অন্যান্য সুযোগ সুবিধা ও বাড়ানো হবে। স্বাস্থ্যমন্ত্রনালয় মনে করছে, এরকম প্রস্তুতি নেয়া হলে শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা সম্ভব হবে।