মু’সলিমদের ম’দ পান ও বি’য়ে ছা’ড়াই প্রে’মিক-প্রে’মিকাকে একস’ঙ্গে থা’কার অ’নুমতি দিলো আ’রব আ’মিরাত

পর্যটন শিল্পের উন্নয়ন ও ব্য’ক্তি স্বাধীনতা বৃ’দ্ধি করতে বেশকিছু ইস’লামি আইনে শি’থিলতা এনেছে সংযুক্ত আরব আমিরাত। নতুন নিয়মে অবিবা’হিত যুগল এখন থেকে একসঙ্গে থাকতে পারবে। এ ছাড়া ইসলামে নি’ষিদ্ধ অ্যাল’কোহলও গ্রহণ করতে পারবে। আজ শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের অন্যতম আকর্ষণ হলো উপসাগরীয় এ দেশটি। বিশেষ করে প’শ্চিমা দেশগুলোর পর্যটকরা প্রতিনিয়ত এখানে ভিড় জমান। পর্যটকদের জন্য অ্যালকো’হল পান ও অবকাশ যাপনের যাবতীয় ব্যবস্থা থাকলেও দেশটির না’গরিকরা এগুলোকে অ’পরাধ হিসেবে গণ্য করেন।

আরব আমিরাত এমন সময়ে এ নিয়মগুলো শিথিলের ঘোষণা দিলো যখন মা’র্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ই’সরায়ে’লের সঙ্গে দেশটির সম্পর্ক স্থাপিত হয়েছে। ধারণা করা হচ্ছে আইনের শিথি’লতার মাধ্যমে দেশটিতে ই’সরায়েলি বি’নিয়োগ বাড়বে। পাশাপাশি পর্য’টকের সংখ্যা বাড়বে।আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম নিউজ এজেন্সি ও সংবাদপত্র দ্য ন্যাশনাল জানিয়েছে, দেশটি তাদের ইস’লামি আইনকে ঢেলে সাজানোর পরিকল্পনা করেছে। ব্যক্তিগত স্বা’ধীনতা বাড়ানোর জন্য ইস’লামি আইনে শিথি’লতা এনেছে।

অন্য উপসাগরীয় দেশগুলোর মতো তেল সমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক কর্মকাণ্ডের বড় অংশই পরিচালনা করে থাকে প্রবাসীরা। দেশটির জাতীয় সংবাদপত্র জানিয়েছে, দেশটিতে এতদিন অ্যালকোহল গ্রহণ, বি’য়ের আগে লি’ভ টুগে’দার ও আত্মহ’ত্যা প্রচেষ্টা শা’স্তিযোগ্য হলেও আইনি সংস্কারের মাধ্যমে এগুলোকে বৈ’ধতা দেওয়া হবে। এর আগে লাইসেন্সের মাধ্যমে অ্যালকো’হল পা’নের অনুমতি ছিল কিন্তু নতুন আইনে এ ধরনের কোনো বিধিনিষেধ থাকছে না।

অন্যের জন্য ক্ষ’তিকারক নয় এমন কর্মকাণ্ডকে বৈধতা দিলেও ‘অ’নার ক্রা’ইম’কে শা’স্তিযোগ্য হিসেবেই রাখবে সংযুক্ত আরব আমিরাত। পরিবারের জন্য অস’ম্মান বয়ে আনার জন্য সংঘটিত অ’পরাধকেই মূলত দেশটিতে অনার ক্রা’ইম হিসেবে বর্ণনা করা হয়। এই ধরনের অ’পরাধ শা’স্তিযোগ্য হিসেবেই থাকবে বলেও জানিয়েছে সংবাদ সংস্থা ডব্লিউএএম।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ‘মা’নবাধিকার সংগঠনগুলোর মতে, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ায় প্রতিবছর হাজারো না’রী সা’মাজিক ও ধ’র্মীয় কড়া নিয়মের জেরে ‘খু’নের শি’কার’ হয়। এগুলোর মধ্যে পা’লিয়ে বি’য়ে করা কিংবা পরিবারের জন্য সম্মা’নহানিকর এমন কর্মকাণ্ডকে অ’পরাধ হিসেবে গণ্য করা হয়। এছাড়া রাস্তায় না’রীকে উ’ত্ত্যক্ত করার অ’ভিযোগেও পুরু’ষদের জন্য ক’ঠোর শা’স্তির বিধান রয়েছে। এসব ধর্মী’য় কড়া নিয়মগুলোই শিথিলের পরিকল্পনা নিয়েছে দে’শটি।

এদিকে যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় বাইরা’ইন ও সু’দানও ইস’রাইলের সঙ্গে কূট’নৈতিক সম্পর্ক স্থাপন ক’রেছে। তবে ইসরাইলের সঙ্গে মু’সলিম দেশ আরব আ’মিরাতের সম্পর্ক বৃ’দ্ধির প্রচেষ্টাকে ‘গু’রুতর বিশ্বাসঘা’তকতা’ বলে জানিয়েছে প্যালে’স্টাইন। রামাল্লা ভিত্তিক প্যা’লেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন এর ব্যাপক নি’ন্দা জানিয়েছে। এ ছাড়া, গা’জায় হামাসের মুখপাত্র হাজেম কাশেম বলেছেন, ‘ইস’রাইলের সঙ্গে আরব আমি’রাতের সম্পর্ক স্বাভাবিক করার মানে প্যা’লেস্টাইনের জন্য গু’রুতর ক্ষ’তি বয়ে আনা। এর মাধ্যমে আরব আমি’রাত ইস’রাইলের দ’খলদারিত্বকেই সমর্থন করছে।’ সূত্রঃ আমাদের সময়