মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হলেন ‌‘ভারত বিরোধী’ মোহামেদ মুইজ্জু

ক্ষমতাসীন দলকে হারিয়ে মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হলেন ভারত বিরোধী হিসেবে পরিচিত মোহমেদ মুইজ্জু। ৫৪ শতাংশ ভোট পেয়ে তিনি প্রগ্রেসিভ পার্টি অব দ্য মালদ্বীপের (পিপিএম) নেতৃত্বাধীন জোট থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এর আগে তিনি রাজধানী মালের মেয়ের ছিলেন। খবর আল জাজিরা

নির্বাচনে পরাজয় স্বীকার করে নিয়ে নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন বর্তমান ইব্রাহিত মোহমেদ সলিহ। মালদ্বীপের নির্বাচন কমিশন ফলাফল ঘোষণার পরই তিনি এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) দেওয়া এক পোস্টে তাকে অভিনন্দন জানান।

চীন ও ভারতের সঙ্গে মালদ্বীপের সম্পর্কের ক্ষেত্রে এ নির্বাচন তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

গত ৯ সেপ্টেম্বর প্রথম দফায় নির্বাচন অনুষ্ঠিত হলে এতে এককভাবে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পাননি। ফলে এ নির্বাচন গড়ায় দ্বিতীয় দফায় (রানঅফ)।

নির্বাচনের আগে মোহামেদ মুইজ্জু প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রেসিডেন্ট হতে পারলে মালদ্বীপে ভারতের প্রভাব কমাবেন। এছাড়া দেশে যে ভারতীয় সেনা রয়েছে তাদের তিনি ভারত পাঠিয়ে দেবেন।

এদিকে নির্বাচনে জয়লাভের পরপরই দলের কারাবন্দি দেশটির সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনের ‍মুক্তি দাবি জানিয়েছেন মুইজ্জু।

৪৫ বছর বয়সী মুইজ্জুর রাজনৈতিক দল পিপিএম নেতৃত্বাধীন জোট ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিল। এসময় চীনের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তোলে মালদ্বীপ। এমনকি ওই সময় চীনের রোড অ্যান্ড বেল্ট ইনেশিয়েটিভে যোগ দিয়েছিল দেশটি এবং বড় অবকাঠামো নির্মাণের জন্য বেইজিংয়ের কাছ থেকে বিপুল ঋণ আদায় করে নিয়েছিল।

২০১৮ সালে সবশেষ নির্বাচনে জয়লাভ করে প্রেসিডেন্ট হয়েছিলেন ইব্রাহিম মোহামেদ সলিহ। তাকে ‘ভারতপন্থি’ হিসেবে বিবেচনা করা হয়।