‘বাইডেন জয়ী হলে ইরান-ইসরাইল যুদ্ধ হবে’

ইরানের পরমাণু চুক্তির পক্ষে ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের অবস্থান ইরান-ইসরাইলকে ‘হিংস্র সহিংসতায়’ ঠেলে দেবে বলে সতর্ক করেছেন ইসরাইলি অভিবাসনমন্ত্রী তাজাচি হানেগবি।শুক্রবার (০৬ নভেম্বর) জেরুজালেম পোস্ট মন্ত্রীর বরাতে এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করে।

তাজাচি হানেগবি বলেন, বাইডেন প্রকাশ্যে বহুবার বলেছেন, তিনি ইরানের পরমাণু চুক্তিতে ফিরে যাবেন। ইসরাইল প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুসহ ইসরাইলের অধিকাংশ নাগরিক ২০১৫ সালের পরমাণু চুক্তিকে একটি ভুল হিসেবে দেখছে। যার কোনো মূল্যই নাই।যদি বাইডেন তার নীতিতে অটল থাকেন তাহলে ইসরাইল-ইরানের মধ্যে হিংস্র সহিংসতা হবে। বলেন, তাজাচি হানেগবি।

তবে ইসরাইলের ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ডিফেন্স কমিটির চেয়ারম্যান জভিভি হাউসার মনে করেন ভিন্ন কথা। বলেন, ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন বাইডেনের কর্মকাণ্ড দেখেছি। তিনি ইসরাইলের সত্যিকারের বন্ধু।বলেন, ইরানের পরমাণু চুক্তি যদি পুনর্মূল্যায়ন করা হয়, তাহলে তা আগের থেকে অনেক বেশি কার্যকর হবে।

আরও পড়ুন=নির্বাচনের চূড়ান্ত ফল পেতে যেন অপেক্ষার প্রহর শেষ হচ্ছে না। এরমধ্যেই বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দিয়েছেন পেনসিলভেনিয়ার একটি আদালত। বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন রাজ্যে রিপাবলিকান প্রচারণা শিবিরের মামলা আর আগাম ভোট গণনা নিয়ে নানামুখী জটিলতা সৃষ্টি হওয়ায় নতুন প্রেসিডেন্ট ঘোষণার জন্য সময় বেশি লাগছে।যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী, গেল তেসরা নভেম্বর একযোগে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় মার্কিনমুলুকে। এরমধ্যে কেটে গেছে দীর্ঘ সময়। এখনো অপেক্ষা চূড়ান্ত ফল ঘোষণার।

প্রাথমিক ফলাফলে বাইডেনের এগিয়ে থাকার খবরে ক্ষুব্ধ রিপাবলিকান শিবির। নির্বাচনে অনিয়মের অভিযোগে বিভিন্ন রাজ্যে ঠুকছেন মামলা। মিশিগানে মামলা খারিজ হলেও শুক্রবার পেনসিলভানিয়া ও নেভাদায় রিপাবলিকান দলের দায়ের করা দুটি মামলার শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে নেভাদার আদালত ভোট গণনা বন্ধের আবেদন খারিজ করে দিলেও বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দেন পেনসিলভেনিয়ার আদালত। ঐ নির্দেশের পর ভোট গণনা বন্ধ রেখে চলছে আলাদাকরণের কাজ।