ফেসবুকে ব্য’ঙ্গচিত্র ও ধ’র্ম বি’দ্বেষী প্রচারণার দা’য়ে না’রী গ্রে’ফতার

সামাজিক যোগাযোগ মাধ্যমে ধ’র্মীয় অ’বমাননাকর প্রচারণা চা’লানোর দায়ে রাজধানীর মিরপুর এলাকা থেকে ইসরাত জাহান রেইলি (১৯) নামে এক না’রীকে গ্রে’ফতার করেছে র‌্যা’ব-৪।শুক্রবার (৬ নভেম্বর) বি’ষয়টি নিশ্চিত করেছেন র‍্যা’ব-৪ এর অ’পারেশন অফিসার সিনিয়র সহকারী পুলিশ সু’পার (এএসপি) সাজেদুল ইসলাম।এর আগে বৃহস্পতিবার (৫ নভেম্বর) রাতে র‌্যা’ব অ’ভিযান চা’লিয়ে দারুসসালাম এলাকা থেকে তাকে গ্রে’ফতার করে।

র‌্যা’ব সূত্রে জানা যায়, গ্রে’ফতার হওয়া রেইলি নিজ নামে ৭টি ফেসবুক আইডি, ২টি ব্য’ক্তিগত ব্লগ ভিত্তিক ফেসবুক পেইজ এবং টুইটার আইডি থেকে দীর্ঘদিন ধরে ধ’র্মীয় উ’স্কানিমূলক ও বি’দ্বেষী পোস্ট করে আসছিলেন। তার একাধিক ফেসবুক আইডি নি’ষ্ক্রিয় হয়ে যাওয়ার পরেও সে নতুন আইডি খুলে ধ’র্মীয় উ’স্কানিমূলক প্রচারণার চে’ষ্টা চালান। উ’স্কানিমূলক বিভিন্ন কু’রুচিপূর্ণ ব্য’ঙ্গচিত্র, বক্তব্য ও ধ’র্ম বি’দ্বেষী ডিজিটাল কন্টেন্টের স্ক্রিনশট জ’ব্দ করা হয়েছে তার কাছ থেকে।

গ্রে’ফতারকৃত আ’সামি এসব অ’ভিযোগের সত্যতা স্বী’কার করেছে এবং এ ঘটনায় তার বি’রুদ্ধে ডিজিটাল নি’রাপত্তা আইনে মা’মলা প্রক্রিয়াধীন। ভবি’ষ্যতে এমন উ’স্কানিমূলক সাইবার অ’পরাধীর বি’রুদ্ধে র‌্যা’ব-৪ এর জো’রালো অ’ভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে র‍্যা’বের পক্ষ থেকে।

আরও পড়ুন=শীত আসার আগেই অনেকেই এই সময়টায় জ্বরে আ’ক্রান্ত হচ্ছেন। আর ম’হামা’রি ক’রোনাও নতুন করে প্রস্তুতি নিচ্ছে দ্বিতীয় ওয়েভের মাধ্যমে আ’ক্রমণের। জ্বর হলেই অনেকে আ’তঙ্কে থাকেন ক’রোনা ভাই’রাসে আ’ক্রান্তের। ক’রোনা আর সাধারণ ফ্লুর লক্ষণগুলো আলাদা করে জানলে অহেতুক ভ’য় বা আ’তঙ্ক এড়ানো সম্ভব। আর সেই অনুযায়ী ব্যবস্থা নিয়ে দ্রুত সুস্থ হয়ে যাওয়া যাবে। সাধারণত ক’রোনা ভাই’রাসে আ’ক্রান্ত হলে পরবর্তী পাঁচ দিন থেকে দু’ সপ্তাহ সময়ের মধ্যে শরীরে এর লক্ষণ দেখা যাবে।

আপনি যদি ক’রোনায় আ’ক্রান্ত হয়ে থাকেন, তাহলে আপনার বেশ কয়েটি লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে জ্বর, কাশি ও শ্বাসক’ষ্টের স’মস্যা দেখা দিতে পারে। এসব লক্ষণের পাশাপাশি মাঝে মধ্যে শরীর ব্য’থা, মাথা ব্য’থা, ক্লান্তিবোধ ও গ’লা ব্য’থা হতে পারে। তবে হালকা ডায়রিয়াও হতে পারে। কোনো কোনো সময় নাক দিয়ে পানিও পড়তে পারে। তবে খুব কম। কিন্তু কখনো চোখ দিয়ে পানি পড়ে না। আর ওইসব উপসর্গ হলেই ক’রোনার চিন্তা করবেন না। কারণ এগুলো হলো সাধারণ ফ্লুর লক্ষণ।