পুলিশ হওয়ায় ‘অ’ন্ধ’ করে দেয়া হল না’রীকে

আফগানিস্তানের গজনি প্রদেশের ৩৩ বছর বয়সী নারী পুলিশ কর্মকর্তা খায়েতারা তার কর্মস্থল থেকে বের হন। হঠাৎ তিন আরোহী মোটরসাইকেল নিয়ে ঝটিকা হা’মলা চা’লালে দু’নিয়ার আলো নিভে যায় এই আফগান না’রীর। হা’মলাকারীরা তাঁর দিকে গু’লি ছু’ড়ে এবং চো’খে ছু’রিকাঘাত করে।জ্ঞা’ন ফিরে দেখেন হা’সপাতালে। চারদিকটা অ’ন্ধকার। চি’কিৎসকদের কাছে জানতে পারেন, চোখে আ’ঘাতের কারণে ব্যান্ডেজ বেঁ’ধে দেওয়া হয়েছে। তাই তিনি কিছু দেখতে পাচ্ছেন না। কিন্তু খায়েতেরা বুঝতে পারেন, তিনি আর কখনোই কিছু দেখতে পাবেন না।

এএসপি হত্যা: ‘মাইন্ড এইড’ হাসপাতালের পরিচালক গ্রেফতার মাস খানেক আগেই খায়েতেরা গজনি পু’লিশের অ’পরাধ শাখায় যোগ দেন। দৃ’ষ্টিশক্তি হা’রিয়ে খায়েতেরার স্বাধীনভাবে পেশাগত জীবন গড়ার স্বপ্নটাই ভে’ঙে গেছে।বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘ভেবেছিলাম কমপক্ষে এক বছর পুলিশ হিসেবে দায়িত্ব পালন

করব। যদি হা’মলাটা তার পরে হতো, তাহলে দুঃ’খ কম পেতাম। মাত্র তিন মাস আমি পু’লিশে চাকরি করতে পেরেছি।’মা’নবাধিকারকর্মীরা বলছেন, একজন না’রীর পুলিশ কর্মকর্তা হওয়াটাই ছিল তা’লেবান জ’ঙ্গিরা তার ও’পর নৃ’শংস হা’মলা চা’লিয়েছে।

এ হা’মলার পেছনে স’শস্ত্র তা’লেবান গোষ্ঠীকে দা’য়ী করেছেন এই পু’লিশ ক’র্মকর্তা খায়েতেরা। যদিও এমন হা’মলায় নিজেদের জ’ড়িত থাকার কথা অ’স্বীকার করেছে গোষ্ঠীটি। তবে খায়েতেরা ঘরে বাইরের কাজ তার বাবা পছন্দ না করতে না বলে জানায় তা’লেবান। আর এজন্যই তার বা’বা হা’মলাকারীদের ভা’ড়া ক’রেছিলেন।চোখ অ’ন্ধ করার বি’ষয়ে মা’নবাধিকার সংস্থা অ্যামনেস্টিরে এক কর্মী বলেন, আফগানিস্তানে না’রীরা খুবই খা’রাপ সময় পার করছে। এর মধ্যে এ ধরনের ঘটনা প’রিস্থিতিকে আরো জ’টিল করে তুলছে বলে মনে করেন তিনি। তা’লেবানদের সঙ্গে শা’ন্তিচুক্তির কারণে আফগানিস্তানে না’রীদের অধিকার ক্ষ’তিগ্রস্ত হতে পারে হতে পারে বলেও জানান তিনি।

ছোটবেলা থেকে খায়েতেরার স্বপ্ন ছিল ঘরের বাইরে কাজ করার। স্বাবলম্বী হওয়ার। বাবাকে পাশে না পেলেও স্বামীর সমর্থন পান তিনি। খায়েতেরা বলেন, ‘আমি কাজে যাওয়ার সময় দেখতাম বাবা আমাকে অনুসরণ করছেন। তিনি তা’লেবানদের সঙ্গে যোগাযোগ করতেন। আমাকে কাজ করতে বা’ধা দিতে বলেছিলেন তাঁদের।’খায়েতেরা আরও বলেন, বাবা তাঁর পুলিশের পরিচয়পত্র তা’লেবানদের দিয়েছিলেন। যেদিন হা’মলা হয়, সেদিন বা’বা তাঁকে কয়েকবার ফোন করেন। তাঁর অবস্থান কোথায়, তা জানার চে’ষ্টা করেন।

ভেবেছিলাম কমপক্ষে এক বছর পুলিশ হিসেবে দায়িত্ব পালন করব। যদি হা’মলাটা তার পরে হতো, তাহলে দুঃ’খ কম পেতাম। মাত্র তিন মাস আমি পু”লিশে চাকরি করতে পেরেছি।গজনীর পু’লিশের মুখপাত্র বলেন, তাঁরা মনে করেন হা’মলার জন্য তা’লেবান জ’ঙ্গিরা দা’য়ী। জি’জ্ঞাসাবাদের জন্য খায়েতেরার বা’বাকে নেয়া হয়েছে পুলিশ হে’ফাজতে। এমন প’রিস্থিতিতে প’রিবারের স’ঙ্গে স’ম্পর্ক নেই খায়েতেরা’র। খায়েতেরা আশা করেন, বিদেশের কোনো দক্ষ চি’কিৎসক তাঁর দৃষ্টি’শক্তি ফিরিয়ে দিতে পারবেন।