দেশের প্রথম হি’জড়া ভাইস চেয়ারম্যান পিংকির বি’রুদ্ধে হ’ত্যা মা’মলা

ঝিনাইদহের কোটচাঁদপুরের হিজড়া ভাইস চেয়ারম্যান পিংকি খাতুনসহ ৬ জ’নের বি’রুদ্ধে একজন হি’জড়াকে হ’ত্যার অ’ভিযোগে মা’মলা দা’য়ের করা হয়েছে।শহরের চাকলাপাড়ার মৃ’ত আলীজান মীরের স’ন্তান বর্ষা মীর (তৃতীয় লিঙ্গ) বা’দী হয়ে ঝিনাইদহের একটি আমলি আ’দালতে মা’মলাটি দা’য়ের করেছেন।

বুধবার জুডিসিয়াল আমলি ম্যা’জিস্ট্রেট আ’দালত কোটচাঁদপুরের সি’নিয়র জু’ডিসিয়াল ম্যা’জিস্ট্রেট তানিয়া বিনতে জাহিদ পি’টিশন মা’মলাটি এ’জাহার হিসেবে গণ্য করার জন্য সংশ্লিষ্ট থানার ও’সিকে নি’র্দেশ দিয়েছেন।মা’মলার এজাহার সূত্রে জানা যায়, আক্তার ওরফে লাবনী, বর্ষা মীর ও কারিশমা হি’জড়ার সঙ্গে বর্তমান কোটচাঁদপুর উপজে’লা পরিষদের ভাইস চেয়ারম্যান পিংকি খাতুন ওরফে সাবিনা আক্তার ওরফে লিয়াকতের সঙ্গে দীর্ঘদিন ধ’রে বি’রোধ চলে আসছিল।

এ কারণে লাবনী সুকৌশলে কোটচাঁদপুর উপজে’লা শহরের জনৈক হাসেম বিশ্বাসের বাড়িতে বসবাস করে আসছিলেন। তাকে হ’ত্যার হু’মকি দেয়ার পরে বাসা পরিবর্তন করে একই শহরের বলুহর বাসস্ট্যান্ড সংলগ্ন একটি ভাড়া বাড়িতে বসবাস করে আসছিলেন।মা’মলার বা’দী আরও উল্লেখ করেন, চলতি বছরের ৭ জুন একটি অ্যাম্বুলেন্সে করে ওই বাসা থেকে লাবনী ওরফে আক্তারকে তু’লে নিয়ে যাওয়া হয়। তবে লাবনী প্রকৃতপক্ষে হি’জড়া সম্প্রদা’য়ের লো’ক না। তার স্ত্রী ও দুই স’ন্তান রয়েছে। তারা চুয়াডাঙ্গা জে’লার দর্শনার শস্তিপুর গ্রামে বসবাস করে।

ঘটনার দিন গত ৭ জুন সকাল ১০টার দিকে লাবনীর দুই হা’তের র’গ কে’টে শ্বা’সরো’ধ করে হ’ত্যার পর লা’শ গু’ম করতে ব্য’র্থ হয়ে একটি অ্যাম্বুলেন্সে করে চুয়াডাঙ্গা স’দর হা’সপাতালে নেয়া হয়। হ’ত্যার ঘটনা ধা’মাচা’পা দিতে ক’রোনা রো’গী হিসেবে গো’পনে লাবনীর নিজ গ্রাম চুয়াডাঙ্গা জে’লার দর্শনার শস্তিপুরে দা’ফন করা হয়।অ’ভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, এ হ’ত্যার ঘটনায় কোটচাঁদপুরের তৃতীয় লিঙ্গের ভাইস চেয়ারম্যান পিংকি খাতুনসহ ৬ জ’ন জ’ড়িত।মা’মলার বা’দী জানান, লাবনী প্রকৃত হি’জড়া ছিলেন না। পিংকি তাকে হি’জড়া বা’নিয়ে রাখে।

এ বি’ষয়ে কোটচাঁদপুরের ভাইস চেয়ারম্যান পিংকি খাতুন জানান, তার বি’রুদ্ধে মি’থ্যা ভিত্তিহীন অ’ভিযোগ দা’য়ের করা হয়েছে। এ মি’থ্যা মা’মলা প্র’ত্যাহারের দা’বিও জানান তিনি।মা’মলার বা’দী বর্ষা মীরের দেয়া তথ্যমতে, মি’থ্যা তথ্য দিয়ে উপজে’লা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন পিংকি ওরফে লিয়াকত।

এ বি’ষয়ে জে’লা নির্বাচন অফিসার রোকনুজ্জামান জানান, ম’হিলা ভোটার তালিকা হিসেবে পিংকি খাতুনের নাম রয়েছে। তথ্য গো’পন করে এমনটি করা হলেও নির্বাচনের সময় কেউ আ’পত্তি তোলেনি। যে কারণে ম’হিলা ভাইস চেয়ারম্যান পদে তাকে মনোনয়ন দেয়া হয়। হি’জড়া বা তৃতীয় লি’ঙ্গের কেউ ম’হিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার সুযোগ নেই বলে জানান তিনি।মা’মলার বা’দীপক্ষের আইনজীবী মো. নজরুল ইসলাম জানান, আ’দালতের আদেশ কোটচাঁদপুর থানার ওসি বরাবর পাঠানো হয়েছে।তবে কোটচাঁদপুর থানার ও’সি মাহবুব আলম জানান, আ’দালতের আদেশ পাওয়ার পর মা’মলাটি রেকর্ড করা হবে।