দুবাই শাসক শেখ মোহাম্মদের খরচে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল চিকিৎসা পাচ্ছে এই শিশু

দুবাইয়ের রুলার ব্যক্তিগতভাবে তার জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় চিকিত্সার স্পনসর করার প্রতিশ্রুতি দেওয়ার পরে সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দাদের মন জয় করা এই শিশু মেয়েটি বৃহস্পতিবার সাফল্যের সাথে প্রয়োজনীয় জিন থেরাপি পেয়েছে।ইরাকি এই শিশু এমন রোগে আক্রান্ত হয়েছে যার চিকিৎসা খুবই ব্যয়বহুল ও বিরল।

বাবা-মা মেয়েটির চিকিৎসার এই অর্থ সংগ্রহ করতে না পেরে সামাজিক যোগাযোগমাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মুহাম্মাদ বিন রশিদ আল মাকতুমের উদ্দেশে একটি আবেগময় ভিডিও তৈরি করেন।দুবাই শাসকের দৃষ্টিগোচর হলে গত ৯ ফেব্রুয়ারি তাদের দুবাই নিয়ে আসা হয়। তিনি তার চিকিৎসার সকল ব্যয়ভার বহন করছেন।

আল জিলা চিলড্রেনস স্পেশালিটি হাসপাতাল তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্টে বলেছে, “সুন্দর শিশু লাভেন আজ মেরুদণ্ডের পেশী অ্যাট্রফির জন্য জেনেটিক্সের চিকিত্সাটি সফলভাবে পেয়েছেন।”

এক বছর বয়সী এই কিশোরী তার বাবা-মা, ইরাকি নাগরিক ইব্রাহিম জব্বার মোহাম্মদ এবং তাঁর স্ত্রী মাসার মুন্ডার দ্বারা আবেগের আবেদনের বিষয় ছিল, যারা তার চিকিত্সা ব্যয় বহনে করতে যখন হতাশায় ভুকছিলেন তখন তাঁর ৮০০ মিলিয়ন ডলার ব্যয় হবে।

সংযুক্ত আরব আমিরাতের সহ-রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের রুলার শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমকে দৃষ্টি আকর্ষন করে ম্যাসার লাভিনের জন্য সহায়তার জন্য অনুরোধ করেছিলেন, যিনি মেরুদণ্ডের পেশী অ্যাট্রোফি (এসএমএ) নামক বিরল ও মারাত্মক জেনেটিক রোগে ভুগছেন। )।

থেরাপি – যার মধ্যে জোলজেনসমা (এভিএক্সএস-101) ওষুধের এককালীন আধান অন্তর্ভুক্ত রয়েছে – এটি বিশ্বের ব্যয়বহুল চিকিত্সা হিসাবে বিবেচিত হয়।