গাঁজা খাওয়ার গোপন খবর ফাঁস করলেন কমলা হ্যারিস

মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস কলেজে পড়াকালীন গাঁজা খেতেন। গত বছরের ফেব্রুয়ারিতে ‘দ্য ব্রেকফাস্ট ক্লাব রেডিও শো’ নামে এক রেডিও অনুষ্ঠানে তিনি নিজেই এ কথা স্বীকার করেন।অনুষ্ঠানে তাকে জিজ্ঞেস করা হয়, আপনি কি কখনো গাঁজা খেয়েছেন? এর জবাবে কমলা বলেন, ‘আমার পরিবারের অর্ধেক এসেছে জ্যামাইকা থেকে, আপনি আমার সঙ্গে দুষ্টুমি করছেন না তো’?

তিনি আরো বলেন, ‘আমি গাঁজা খেয়েছি’। এরপরই তিনি হাসতে হাসতে বলেন, ‘আমি একটা গোপন খবর ফাঁস করে দিলাম’।কমলা বলেন, ডেমোক্র্যাটদের অনেকেই চান ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে গাঁজা বৈধ হোক। গাঁজা তাদের উৎফুল্ল করে। আর আমরা চাই পৃথিবী উৎফুল্ল থাকুক।

তবে, কমলা হ্যারিস সর্বত্র গাঁজা বৈধ করার পক্ষ নন বলে জানান।৫৪ বছর বয়সী কমলা হ্যারিস ১৯৮৬ সালে হাওয়ার্ড ইউনিভার্সিটি থেকে মানবিক বিভাগে ডিগ্রি অর্জন করেন এরপর তিনি ১৯৮৯ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার হ্যাসটিং কলেজ অব ল থেকে ডিগ্রি নেন।

কমলা হ্যারিস ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার মা বায়োমেডিক্যাল গবেষক ভারতীয় বংশোদ্ভুত শ্যামলা গোপালান হ্যারিস এবং জ্যামাইকান অর্থনীতিবিদ ডোনাল্ড হ্যারিসের ঘরে ১৯৬৪ সালে জন্ম হয়।

আরও পড়ুন=রিট করে আদালতের সময় নষ্ট করেছেন- এমন মন্তব্য করে সুপ্রিমকোর্টের ২ আইনজীবীকে এক’শ টাকা করে জরিমানা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের বিরুদ্ধে আদালত অবমানার রুলও জারি করেছেন আদালত।রোববার (৮ নভেম্বর) বিচারপতি গোবিন্দ্র চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাভোকেট ইশরাত হাসানের বিরুদ্ধে এ আদেশ দেন।

আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষায় উত্তীর্ণ না হয়েও এক বিচারপতির ছেলে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে গেজেট প্রকাশ করে বার কাউন্সিল। এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসারু আদালত তার রায়ে আইনজীবী হিসেবে ব্যারিস্টার জুম্মন সিদ্দিকীর বিষয়ে বার কাউন্সিলের গেজেটের বৈধতা দিয়ে হাইকোর্টের আরেকটি বেঞ্চের দেওয়া রুলও খারিজ করেন।