গরুর মাংসে করোনাভাইরাস !

চীনের পূর্বাঞ্চলের লিয়াংশেন কাউন্টিতে হিমায়িত গরুর মাংসে করো’নাভাই’রাসের অস্তিত্ব পাওয়া গেছে। আমদানিকৃত ওই হিমায়িত গরুর মাংসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় গবেষণাগারে। এরপরই কো’ভিড-১৯ পজেটিভ ধরা পড়ে বলে শুক্রবার (১৩ নভেম্বর) জানায় লিয়াংশের কাউন্টির স্থানীয় কর্তৃপক্ষ।

এ ঘটনায় পণ্য আনা নেয়ার জন্য ব্যবহৃত যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ভাইরাস যেন ওই এলাকায় না ছড়িয়ে পড়তে পারে সেজন্য আশপাশের এলাকা জী’বানুমু’ক্ত করার অভিযানে নেমেছেন সংশ্লিষ্টরা। এছাড়া আমদানিকৃত গরুর মাংসের সংস্পর্শে এসেছেন তাদের সবাইকে কো’য়ারে’ন্টাইনে পাঠানো হয়েছে।

প্রত্যেকের করোনা পরীক্ষা নেগে’টিভ আসলেই কাজে ফিরতে পারবেন তারা। বিশ্বব্যাপী করো’নাভাই’রাসে আ’ক্রা’ন্ত হয়ে এ পর্যন্ত প্রায় ১৩ লাখ মানুষের মৃ’ত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫ কোটি ৩০ লাখ।

আরও পড়ুন=আইপিএল শেষ। এবার শুরু হবে একাধিক আন্তর্জাতিক সিরিজ। আর আগামী বছর এই সময়ই ভারতে বসতে চলেছে ২০২১ টি–টোয়েন্টি বিশ্বকাপের আসর। অর্থাৎ হাতে আর মাত্র বছরখানেক। তার মধ্যেই সারতে হবে প্রস্তুতি। করোনা সংক্রমণের মাঝে যা আরও কঠিন। গতকাল বৃহস্পতিবার দুবাইয়ে একটি অনুষ্ঠানে আসন্ন এই টি–টোয়েন্টি বিশ্বকাপের কাউন্টডাউন শুরু করল আইসিসি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি, সচিব জয় শাহ, আইসিসির চিফ এগজিকিউটিভ মানু সহনি। এই অনুষ্ঠানের পর টি–টোয়েন্টি বিশ্বকাপের সফল আয়োজনের ব্যাপারে আশাপ্রকাশ করেন বিসিসিআই সভাপতি সৌরভ। পাশাপাশি জানান, টুর্নামেন্ট সফল করতে একযোগে কাজ করবে

আইসিসি এবং বিসিসিআই। চলতি বছরের টি–টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের কথা ছিল অস্ট্রেলিয়ার।কিন্তু করোনার কারণে তা বাতিল হয়ে যায়। পরিবর্তে জানানো হয়, ২০২২ সালের টি–২০ বিশ্বকাপ আয়োজিত হবে সেদেশে। অন্যদিকে জানানো হয়, ভারতেই আয়োজন করা হবে ২০২১ টি–টোয়েন্টি বিশ্বকাপ। অনুষ্ঠানে সৌরভ বলেন, ‘‌‘পুরুষদের টি–টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে পারাটা খুবই সম্মানের।