এবার ওসি প্রদীপকে পদোন্নতি দেয়ায় নোটিশ

পুলিশের গুলিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্দ রাশেদ খান হত্যা মামলার প্রধান আসামী ওসি প্রদীপ। তবে এবারই প্রথম নয় ওসি প্রদীপের বিরুদ্ধে মামলা হয়েছিলো ২০০১ সালেও। এমনকি হাইকোর্টে তার বিরুদ্ধে রিট ও করা হয়। কিন্তু সেই রিট নিষ্পত্তি হওয়ায় আগেই ওসি প্রদীপকে পরিদর্শক হিসেবে পদোন্নতি দেয়া হয়।আর হাইকোর্টের নির্দেশনা না মেনে ওসি প্রদীপকে পদোন্নতি দেয়া কেন আদালত অবমাননার শামিল নয়- তা জানতে চেয়ে লিগ্যাল নোটিশ দিয়েছেন এক আইনজীবী।

আইনজীবী জুলফিকার আলী জুনু স্বরাষ্ট্র সচিব ও আইজিপিসহ চারজনের কাছে এই নোটিশ পাঠিয়েছেন।নোটিশে আইনজীবী বলেন, ২০০১ সালে পেশাগত অসদারচরণের দায়ে টেকনাফ থানার তৎকালীন এসআই প্রদীপ কুমার দাশকে সাময়িক বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয় এবং এ নিয়ে হাইকোর্টে একটি রিটও হয়। কিন্তু সেই রিট নিষ্পত্তি হওয়ার আগেই প্রদীপকে পরিদর্শক হিসেবে পদোন্নতি দেয়া হয়।

এই আইনজীবী আরও জানান,৭২ ঘণ্টার মধ্যে নোটিশের জবাব না পেলে হাইকোর্টে রিট করা হবে।প্রসঙ্গত, গত ৩১ জুলাই রাত ৯ টায় কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

আরও পড়ুন=অফিস চলাকালীন মুসলিম কর্মকর্তা-কর্মচারীদের পর্দার নির্দেশ দেওয়া জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিমকে ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে। আজ মঙ্গলবার স্বাস্থ্যসচিব আবদুল মান্নান বিষয়টি জানিয়েছেন।এ বিষয়ে একটি আদেশ জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে বলা হয়, ডা. তানভীর আহমেদ চৌধুরীকে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের নতুন পরিচালক করা হয়েছে।

এর আগে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। সেখানে উল্লেখ করা হয়, ‘অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো।’ওই বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রকাশের পর ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। এরপর ক্ষমা চেয়ে ওই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নেন জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক।