এই মাত্র পাওয়াঃ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নতুন ঘোষণা আসছে

সর্বশেষ বর্ধিত করা ছুটি অনুযায়ী দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে আগামী ১৪ নভেম্বর পর্যন্ত। তবে এরপর আবারও দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে কিনা তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। এবার জানা গেল আগামী দুই-একদিনের মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে কিনা সে ব্যাপারে সিদ্ধান্ত জানা যাবে।সোমবার (৯ নভেম্বর) দেশের মন্ত্রীসভার এক বৈঠক শেষে এমন কথা জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আগের দেয়া ঘোষণা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ১৪ নভেম্বরের পর আরও বাড়ছে কিনা এ ব্যাপারে জানতে চাইলে খনদকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন দুয়েকদিনের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে। তিনি বলেন, ‘’এটা শিক্ষামন্ত্রনালয় জানাবে। কাল-পরশুর মধ্যেই মধ্যেই জানিয়ে দেয়া হবে।‘’

স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর তরফ থেকে কোনো নির্দেশনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রীপরিষদ সচিব জানিয়েছেন, ‘’খুলনা ডিভিশন থেকে একটা স্ট্রং অ্যাকশন (মোবাইল কোর্ট পরিচালনা) নেওয়া হচ্ছে, আমরাও চারদিকে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেছি। প্রধানমন্ত্রীও এগ্রি করছেন, গুড এপ্রিশিয়েট করেছেন। কিছু স্ট্রিক ভিউতে যেতে হবে। এখন পর্যন্ত আমরা কম্ফোর্টেবল জোনের মধ্যে আছি।‘’

প্রসঙ্গত, গত মার্চ মাস থেকেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বাড়ানোর পর সর্বশেষ এই ছুটি ঠেকেছে নভেম্বরের ১৪ তারিখ পর্যন্ত। এর আগে ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি নির্ধারন করা হয়েছিল তবে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় না আসার কারনে আবারও বাড়ানো হয়েছিল ছুটি।

অন্যদিকে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের মধ্যে সাড়ে ৪১ হাজার জনকে মোবাইল কেনার জন্য ৮ হাজার টাকা করে বিনা সুদে ঋণ প্রদান করছে ইউজিসি। উচ্চ শিক্ষার ক্ষেত্রে অনলাইনে যেন পড়াশোনা চালিয়ে নেয়া যায় সেজন্যই এমন ব্যবস্থা করেছে ইউজিসি। কেননা ডিভাইস সঙ্কটের কারনে অনলাইন ক্লাসের বাইরে থেকে যাচ্ছে বড় অঙ্কের শিক্ষার্থীরা। ফলে তাদের কথা মাথায় রেখেই এমন ব্যবস্থা করা হচ্ছে।