আবারও ভূমিকম্পে কেঁপে উঠলো তুরস্ক

আবারও ভূমিকম্পের আঘাতে কেঁপে উঠেছে দুই সপ্তাহ আগের ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক। এবার দেশটির নিগদে প্রদেশে আঘাত হেনেছে পাঁচ দশমিক তিন মাত্রার ভূমিকম্প।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ১টা ২৭ মিনিটে বোর জেলায় আঘাত হানা ভূমিকম্পের গভিরতা ছিল সাত কিলোমিটার।

তুর্কি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি জানিয়েছে, এ ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানিয়েছেন, প্রতিক্রিয়া দলগুলো যে কোনও ক্ষয়ক্ষতির মূল্যায়ন করতে মাঠে রয়েছে।

এক টুইটবার্তায় তিনি বলেন, ‘এই মুহূর্তে কোনো নেতিবাচক পরিস্থিতি নেই। ঈশ্বর আমাদের দেশ এবং আমাদের জাতিকে সব ধরনের বিপর্যয় থেকে রক্ষা করুন।’

বোর জেলা ভূমিকম্প-বিধ্বস্ত তুর্কি-সিরীয় সীমান্ত অঞ্চল থেকে প্রায় ৩৫০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

এই মাসের শুরুতে আঘাত হানা ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়। আর পার্শ্ববর্তী দেশ সিরিয়ায় সর্বশেষ ঘোষিত মৃতের সংখ্যা পাঁচ হাজার ৯১৪ জন।

দুই সপ্তাহ আগের সেই ভূমিকম্পের পরে ৯ হাজারটিরও বেশি আফটারশক অনুভূত হয়। সরকারি তথ্য অনুসারে এতে এক লাখ ৭৩ হাজারটিরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় দুই মিলিয়ন মানুষ গৃহহীন হয়েছে।

স্বেচ্ছাসেবক সহ প্রায় দুই লাখ ৪০ হাজার উদ্ধারকর্মী তুরস্কের ১১টি ভূমিকম্প-বিধ্বস্ত প্রদেশে কাজ চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় প্রাথমিকভাবে প্রবেশ করা কঠিন ছিল। তবে পুনরুদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে এবং তাদের অগ্রগতির সাথে সাথে হতাহতের সংখ্যা বাড়ছে।

জনবহুল ইস্তাম্বুলে আরেকটি বড় ভূমিকম্পের আশঙ্কা আবার জেগে উঠেছে। তবে ভূমিকম্পের ঝুঁকি ‘বাড়েনি’ বলে একজন বিশিষ্ট তুর্কি ভূমিকম্প বিশেষজ্ঞ আশ্বস্ত করেছেন।ইস্তাম্বুলের কান্দিলি অবজারভেটরির ভূমিকম্প-সুনামি মনিটরিং সেন্টারের পরিচালক দোগান কালাফাত এএফপিকে বলেছেন, ‘ঝুঁকি বাড়েনি কারণ আমরা সম্পূর্ণ ভিন্ন সিস্টেমের কথা বলছি।’