আগাম সবজি চাষে ক্ষতিগ্রস্ত কৃষক, পাশে নেই কৃষি বিভাগ

আগাম শীতকালীন সবজি চাষ করে চরম ক্ষতির মুখে যশোরের চাষিরা। তাদের অভিযোগ, এই সংকটকালেও তারা পাশে পাচ্ছেন না কৃষি বিভাগকে। আর কৃষি বিভাগ বলছে, উপ-সহকারী কর্মকর্তা সংকটের কারণে সেবা কিছুটা ব্যাহত হয়েছে।

সবজি উৎপাদনে অন্যতম জেলা যশোর। এ জেলার চাষিরা সব মৌসুমেই আগাম সবজি চাষ করে পৌঁছে দেন ভোক্তাদের হাতে। তবে এ বছর আগাম শীতকালীন সবজি চাষ করে ক্ষতির মুখে পড়েছেন তারা। চাষিদের দাবি, এ বছর অসময়ে লাগাতার বৃষ্টি ও তাপদাহের কারণে অধিকাংশ সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। যেসব ক্ষেত টিকে গেছে সেখানেও হচ্ছে না প্রত্যাশা মতো ফলন।

ক্ষতির হিসাব দিতে গিয়ে একজন চাষি জানান, এবার সবজি চাষে তার খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকা। অথচ সবজি বিক্রি করতে পেরেছেন মাত্র ২০ হাজার টাকার।

কৃষকদের অভিযোগ, সংকট মুহূর্তে কৃষি বিভাগকে পাশে পাচ্ছেন না তারা। এমনকি স্থানীয় কৃষি কর্মকর্তাদের তারা ডাকলেও ব্যস্ততার দোহাই দিয়ে তাদের কোন পরামর্শ দিচ্ছে না বলে জানান ক্ষতিগ্রস্ত চাষিরা।

সেবা কিছুটা ব্যাহত হয়েছে উল্লেখ করে কৃষি সম্প্রষারণ অধিদপ্তর উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস জানান, উপ-সহকারী কর্মকর্তা সংকটের কারণে এই সমস্যায় পড়তে হয়েছে কৃষকদের। জেলায় এ বছর ৬ হাজার ৬শ’ হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজি চাষ হয়েছে। আর ১৬ হাজার হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা রয়েছে।