শাহবাগে মেডিকেল শিক্ষার্থীদের পুলিশের লাঠিচার্জ

সেশনজট নিরসনসহ চার দাবিতে ঢাকার শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভরত মেডিকেল কলেজের শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। এসময় শিক্ষার্থীরা অভিযোগ করেছে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করেছে।

এতে চার শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা যায়। আজ রোববার (৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগ মোড়ের রাস্তা আটকে অবস্থান নেন মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর শতাধিক শিক্ষার্থী৷ এতে আশেপাশের কয়েকটি সড়কে যানজট লেগে যায়। কয়েক ঘণ্টায়ও অবরোধ তুলে না নেয়ায় পুলিশ লাঠিচার্জ শুরু করে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, তারা সেশনজটে পড়ে যাচ্ছেন, কিন্তু করোনার মধ্যে পরীক্ষায় বসতে চান না। তাই এবার বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন চাইছেন তারা। ঘটনাস্থল থেকে জানা যায়, মহামারীর মধ্যে প্রফ পরীক্ষা না নেওয়া; সেশনজট নিরসন করে কোর্স সম্পন্ন করার ব্যবস্থা; বেসরকারি মেডিকেল কলেজে ৬০ মাসের বেশি বেতন না নেওয়া এবং পরীক্ষা দিতে বাধ্য করা হলে ও পরীক্ষা দিতে গিয়ে কেউ আক্রান্ত হলে তার দায় কর্তৃপক্ষকে বহন করতে হবে—এই চার দাবিতে মেডিকেল শিক্ষার্থীরা শাহবাগে জড়ো হোন।

শিক্ষার্থীরা আরও বলেন, ‘গত ২৭ অক্টোবর স্বাস্থ্য অধিদপ্তর নোটিশ দিয়ে জানিয়েছে, চলতি বছরের ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে এমবিবিএস ও বিডিএস কোর্সের বৃত্তিমূলক পরীক্ষা নেওয়া হবে। করোনার কারণে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম বন্ধ

আছে। সরকার অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম চালু রাখতে বিকল্প উদ্যোগ নিলেও আমাদের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এটি আমাদের জন্য হুমকি।’