যে শাস্তি হতে পারে সাকিবের

বিতর্কিত কাণ্ডে জড়িয়ে আবারও আলোচনায় সাকিব আল হাসান। আজ (শুক্রবার) মিরপুর শেরে বাংলায় ঢাকা প্রিমিয়ার লিগের হাইভোল্টেজ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীর বিপক্ষে মোহামেডান অধিনায়ক বেশ কয়েকটি ঘটনার জন্ম দিয়েছেন। এখন ভক্ত-সমর্থকদের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে-কী শাস্তি হবে সাকিবের?

জমজমাট ম্যাচটিতে প্রথমে স্ট্যাম্পে লাথি মারেন সাকিব, পরে এক পর্যায়ে তিন স্ট্যাম্পই মাটিতে আছাড় মারেন আর সবশেষ আবাহনী ডাগআউটের সামনে দেখা যায় উত্তপ্ত বাক্য বিনিময়।

এতসব কাণ্ডের পর বড় শাস্তির মুখে পড়তে যাচ্ছেন তারকা এই ক্রিকেটার, ধারণা করছেন অনেকেই। সেই শাস্তির মাত্রা কতটুকু হবে, সেটা হয়তো জানা যাবে আজ রাতেই। তবে তার আগে জাগো নিউজের সঙ্গে আলাপে ম্যাচ রেফারি মোরশেদ চৌধুরী একটা আভাস দিলেন, কেমন শাস্তি হতে পারে।

মোরশেদ জানালেন, সাকিব আচরণবিধির ‘লেভেল টু’ লঙ্ঘন করেছেন। আর এই অপরাধে শাস্তি দুই ম্যাচ কিংবা কমপক্ষে এক ম্যাচ নিষেধাজ্ঞা এবং আর্থিক জরিমানা।

মেজাজ হারিয়ে সাকিব যদি আম্পায়ারের গায়ে হাত তুলতেন, তবে বড় বিপদে পড়তেন। সেক্ষেত্রে ‘লেভেল ফোর’ ভঙ্গে অভিযুক্ত হতেন মোহামেডান অধিনায়ক, যার শাস্তি কমপক্ষে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা।

সাকিব তেমন কিছু করেননি। তাছাড়া নিজের ভুলের জন্য অনুতপ্ত হয়ে দ্রুতই ক্ষমাও চেয়েছেন। তাই এবার এক কিংবা দুই ম্যাচের নিষেধাজ্ঞার সঙ্গে আর্থিক জরিমানা দিয়েই পার পেতে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে নিষিদ্ধ হবেন, এতটুকু নিশ্চিত।