যেকারনে নৌবাহিনীকে শক্তিশালী করা হচ্ছে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ কারো সাথে যুদ্ধ করতে চায় না। কিন্তু আক্রান্ত হলে তা মোকাবেলার সামর্থ্য অর্জন করতে চায়। বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে নৌ বাহিনীর ৫টি জাহাজের কমিশনিং অনুষ্ঠানে তিনি একথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, শুধু সমুদ্রসীমা রক্ষা না, সমুদ্রের সম্পদ যাতে আহরণ ও ব্যবহার করা যায়, সেটাই সরকারের লক্ষ্য। নৌবাহিনী তথা স্বশস্ত্রবাহিনীকে আধুনিক করে তুলতে নেয়া হচ্ছে বাস্তবসম্মত পদক্ষেপ।

এদিকে,অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের ৩ কোটি ডোজ আনছে সরকার। এজন্য ভারতের সিরাম ইনস্টিটিউট, বাংলাদেশের বেক্সিমকো ফার্মা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের মধ্যে ত্রি-পক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।বৃহস্পতিবার (৫ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে এ সমঝোতা স্মারক সই হয়। এতে সই করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব মোস্তফা কামাল এবং সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের কর্মকর্তারা।

চুক্তি স্বাক্ষর শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন সাপেক্ষে এ ভ্যাকসিন বাংলাদেশে আনা হবে। প্রথমে দেড় কোটি মানুষকে দুই ডোজ করে করোনার ভ্যাকসিন দেয়া হবে। প্রত্যেকে ২৮ দিন পর পর একটি করে ডোজ পাবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, সংসদ সদস্য নাজমুল হাসান, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, সিরাম ইনস্টিটিউটের প্রতিনিধি সন্দীপ মলয় প্রমুখ।