মাসের শুরুতেই হুঁ হুঁ করে যত টাকা কমল সোনার দাম

সোমবার আরো একবার নিম্নমুখী ‘হতে দেখা গেল সোনার দর কে। গত স’প্ত াহের পতনের ধাক্কা সামলে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে রূপা। কিন্তু সোনার দাম মাঝখানে কিছুটা বাড়লেও আবার আস্তে আস্তে কমতে শুরু করে ম’ঙ্গলবার সকালে মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে (MCX) সোনার ফিউচার মূল্য হ্রাস পেয়েছে ০.০৪ শতাংশ।

যার ফলে সে সময় প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০ হাজার ৬৭৭ টাকা। বিগত চার দিনের মধ্যে এই নিয়ে তৃতীয় দিনে সোনার দাম নিম্নমুখী ‘হতে দেখা গেল। যদিও সোনা নিয়ে এখন অনেকটাই আ’ত্মবিশ্বা’সী বিশ্লেষকরা। এক সময়ে দীর্ঘ মেয়াদি ভিত্তিতে এই মূল্যবান ধাতুর দাম বাড়বে বলে আশাবাদী তারা।

এদিকে, স’প্ত াহের প্রথম দিনের শুরু থেকে ঊর্ধ্বমুখী ‘হতে দেখা গেল রুপোর দাম। ভারতে গত স’প্ত াহের বেচাকেনায় এই ধাতুর কেনাবেচা ছিল একেবারেই নিম্নমুখী। কিন্তু সেইসব কে পেছনে ফেলে দিয়ে নতুন স’প্ত াহে আবার আকাশ ‘হতে শুরু করেছে রুপোলি ধাতু। মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে (MCX) দিনের শুরুতেই রুপোর ফিউচার প্রাইস ১ শতাংশ বেড়েছে। ফলে প্রতি কিলোগ্রাম রুপোলি ধাতুর দর দাঁড়িয়েছে ৬১ হাজার ৫১০ টাকা।

আন্তর্জাতিক প্রভাবে স্পট মা’র্কে’টে বৃহস্পতিবার সোনার দাম হ্রাস পেয়েছিল। দিল্লিতে প্রতি ১০ গ্রাম সোনার দাম ১২১ টাকা হ্রাস পেয়ে হয়েছিল ৫০,৬৩০ টাকা। অন্যদিকে, রুপোর দাম প্রতি কিলোয় ১,২৭৭ টাকা হ্রাস পায়। ফলে এর দাম দাঁড়ায় ৬০,০৯৮ টাকা।আন্তর্জাতিক বাজারে বারংবার উঠানামা করছে সোনার দাম। আর

কিছুদিনের মধ্যেই মা’র্কিন যুক্তরাষ্ট্র ‘হতে চলেছে প্রেসিডেন্ট নির্বাচন। তাই আসন্ন মা’র্কিন প্রেসিডেন্ট নির্বাচন এবং ফেডেরাল রিজার্ভের ঋণ নীতি সংক্রা’ন্ত বৈঠকের আগে বিশেষ ঝুঁকি নিতে নারাজ ল’গ্নিকারীরা। তার মধ্যেও বিশ্ব বাজারে সোনার দাম এখনো বেশ খানিকটা ঊর্ধ্বমুখী।

বিশ্ব বাজারে সোনার স্পট মূল্য বেড়েছে ০.২ শতাংশ। ফলে প্রতি আউন্স সোনার দর উঠেছে ১,৮৮২ মা’র্কিন ডলার। অন্য মূল্যবান ধাতুর মধ্যে রুপোর দাম ১.২ শতাংশ বেড়েছে। ফলে প্রতি আউন্সে এর দর দাঁড়িয়েছে ২৩.৯২ মা’র্কিন ডলার। দাম বেড়েছে প্যালাডিয়ামেরও।এই ধাতুর দাম ১.৭ শতাংশ বৃ’দ্ধি পেয়েছে। ফলে প্রতি আউন্স প্যালাডিয়ামের দর উঠেছিল ২,২৫০.১৯ মা’র্কিন ডলার। তবে এই বৃ’দ্ধির বাজারে নিজের দর ধরে রাখতে পারেনি প্ল্যাটিনাম। বিশ্ব বাজারে প্রতি আউন্স গ্রাম প্ল্যাটিনামের দাম ০.৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮৪৫.২৬ মা’র্কিন ডলার।