বিদেশে থেকেই ভোট দিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা

বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকরা সেখানে থেকেই দেশের সব ধরনের সাধারণ নির্বাচনে অংশ নিতে পারবেন। আগামী পাঁচ বছরের মধ্যে কমপক্ষে ৪০টি দেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

কমিশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, শিগগির মালয়েশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং যুক্তরাজ্যে অবস্থানরত প্রবাসী বাঙালিদের এনআইডি কার্ড চালু করা হবে।

আরো পড়ুন…যাত্রী সংকটে ঢাকা-কলকাতা ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ১২ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে। তবে, ৫ নভেম্বর থেকেই এই রুটে কোনও ফ্লাইট চালায়নি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কবে থেকে আবার এই রুটে ফ্লাইট পরিচালনা করবে বিমান, সে ব্যাপারেও নিশ্চিত করে কিছু জানাতে পারেনি কর্তৃপক্ষ।করোনার কারণে দীর্ঘ ৭ মাস বন্ধ থাকার পর এয়ার বাবল চুক্তির আওতায় ২৮ অক্টোবর থেকে ভারতের সঙ্গে ফ্লাইট চালু হয়। শুরুতে অল্পসংখ্যক যাত্রী পেলেও ক্রমশ যাত্রী খরা প্রকট হয় ঢাকা-কলকাতা রুটে।

এ অবস্থায় লোকসান এড়াতে ফ্লাইট বাতিল করতে বাধ্য হয় বাংলাদেশ বিমান। বিষয়টি স্বীকার করে সোমবার (৯ নভেম্বর) বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন বলেন, কলকাতা ফ্লাইটে মাত্র ৫ থেকে সাতজন যাত্রী হচ্ছে। এতো কম যাত্রী নিয়ে ফ্লাইট চালানো সম্ভব নয়, তাই ফ্লাইট বাতিল করা হয়েছে।ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে ৩টি ও ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালনা করছিল বিমান। এ ছাড়া নভোএয়ার ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে ১টি ও ইউএস বাংলা চেন্নাই ও কলকাতা রুটে সপ্তাহে ১৩টি ফ্লাইট পরিচালনা করছে।