বরিশালে চার ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫৭ হাজার টাকা জরিমানা

বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় চারটি ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫৭ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার বিভিন্ন বাজার এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ছিলেন ভোক্তা অধিদপ্তর বরিশাল বিভাগীয় ও জেলা কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী, সহকারী পরিচালক সাফিয়া সুলতানা এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সুমী রানী মিত্র।

অভিযান পরিচালনাকারী সুমী রানী মিত্র বলেন, ভোক্তা আইনের বিভিন্ন ধারা লঙ্ঘনের অপরাধে নগরীর চারটি ব্যবসাপ্রতিষ্ঠানকে ৫৭ হাজার টাকা জরিমানা করা হয়।

আরও পড়ুন= বলিউড বাদশা শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন জুটির আসন্ন সিনেমা ‘পাঠান’। সিনেমাটির ‘বেশরম রং’ গানটি মুক্তির পর তৈরি হয় বিতর্ক।
এ গানের দৃশ্যে গেরুয়া বা কমলা রঙের মনোকিনিতে দেখা যায় দীপিকাকে। গেরুয়া ও সবুজ রঙের পোশাক পরায় আপত্তি জানায় মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রা। এ রাজ্যের বিধানসভার স্পিকারও শাহরুখকে চ্যালেঞ্জ ছুড়েন।

শাহরুখ খানের কুশপুত্তলিকা পোড়ানো, দীপিকাকে নিয়ে কটূক্তি- এমন অনেক ঘটনাই ঘটিয়েছেন ‘পাঠান’ সিনেমা বয়কটকারীরা। কয়েক দিন আগে শাহরুখ খানকে জীবন্ত পুড়িয়ে মারার হুমকি দেন অযোধ্যার সাধু পরমহংস আচার্য। এ পরিস্থিতিতে সেন্সর বোর্ডের ছাড়পত্রের জন্য জমা দেওয়া হয় সিনেমাটি। কিন্তু ছাড়পত্র মেলেনি। বরং গানসহ বেশ কিছু দৃশ্য সংশোধনের নির্দেশ দেয় সেন্সর বোর্ড। বিভিন্ন দৃশ্য কর্তনের পর সিনেমাটি ছাড়পত্র পেয়েছে। এ খবর প্রকাশ করেছে বলিউড হাঙ্গামা।

কোন কোন দৃশ্যে কাচি চালিয়েছে ভারতীয় সেন্সর বোর্ড? এ নিয়ে দীর্ঘ একটি তালিকা প্রকাশ করেছে বলিউড হাঙ্গামা। সংবাদমাধ্যমটি জানিয়েছে, সেন্সর কমিটি দশের অধিক কর্তনের নির্দেশ দিয়েছিলেন। যার অধিকাংশ ছিল সংলাপ। দুই জায়গায় ‘র’ শব্দটি ব্যবহার করা হয়েছিল। এর স্থলাভিষিক্ত করা হয়েছে ‘হ্যামার’ শব্দটি। ‘ল্যাংদে লুলে’ শব্দের জায়গায় ‘টুট’ ব্যবহার করা হয়েছে। ১৩টি জায়গায় ‘পিএমও’ ব্যবহার করা হয়েছিল। এটি সংশোধন করে শুধু ‘পিএম’ শব্দটি ব্যবহার করা হয়েছে।

সিনেমাটিতে ভারতের সামরিক সম্মাননা ‘অশোক চক্র’-এর ব্যবহার করা হয়েছিল। এটি বদলে ‘বীর পুরস্কার’ শব্দটি স্থলাভিষিক্ত করা হয়েছে। ‘এক্স-কেজিবি’-এর জায়গায় ‘এক্স-এসবিইউ’, ‘মিসেস ভারতমাতার’-এর জায়গায় ‘হামারি ভারতমাতা’ শব্দ ব্যবহার করা হয়েছে। একটি সংলাপে ‘স্কচ’ শব্দ ব্যবহার করা হয়েছিল। এর পরিবর্তে ‘ড্রিংক’ শব্দটি যুক্ত করা হয়েছে। ‘ব্ল্যাক প্রিজন, রাশিয়া’ ইংরেজি হরফে লিখে সিনেমাটিতে ব্যবহার করা হয়। এখান থেকে ‘রাশিয়া’ শব্দটি কেটে ফেলা হয়েছে।এ সিনেমার সবচেয়ে বিতর্কিত গান ‘বেশরম রং’