বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা স্থগিত

বন্যা পরিস্থিতির কারণে আগামী ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার (১৭ জুন) বেলা সাড়ে এগারোটায় শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।এতে বলা হয়েছে, দেশের সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ১৯ জুন অনুষ্ঠিতব্য সকল শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করা হয়েছে।

পরীক্ষার পরিবর্তিত সময়সূচি পরে জানানো হবে।এর আগে সিলেটে বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছিল শিক্ষার্থী ও অভিভাবকরা। সময়ের সঙ্গে সঙ্গে সিলেট ও সুনামগঞ্জের বন্যার পানি ক্রমশ অবনতি হচ্ছে। এক এক করে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

এরইমধ্যে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার পরীক্ষাকেন্দ্রও ডুবে গেছে। যার ফলে আগামী ১৯ জুন থেকে শুরু হতে চলা সারাদেশের এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে।সিলেট শিক্ষা বোর্ডের অধীন থাকা চার জেলায় এবার এসএসসি পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ১৬ হাজার ৪৭৩ জন। এর মধ্যে বন্যাকবলিত জেলা সিলেটে ৪৩ হাজার ৮৪৪ জন ও সুনামগঞ্জে ২৩ হাজার ৭৫২ জন পরীক্ষার্থী রয়েছেন।

৪ জেলায় ১৪৯টি পরীক্ষাকেন্দ্র রয়েছে। এর মধ্যে সিলেটে ৫৯টি ও সুনামগঞ্জে ৩৩টি পরীক্ষাকেন্দ্র আছে। তবে বন্যা পরিস্থিতিতে কী পরিমাণ পরীক্ষাকেন্দ্র প্লাবিত হয়েছে কিংবা কতসংখ্যক পরীক্ষার্থী পানিবন্দী আছে, এ রকম কোনো পরিসংখ্যান শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ জানাতে পারেনি।