বড়লেখায় অনুষ্ঠিত হলো বাল্যবিবাহ ও শিশু অধিকার বিষয়ক কর্মশালা।

আব্দুল্লাহ আল মাহিন, বড়লেখা মৌলভীবাজার:
সারাদেশে বাল্যবিবাহ বন্ধ করে শিশু অধিকার প্রতিষ্ঠার জন্য কাজ করছে অ্যান্টি চাইল্ড ম্যারেজ অর্গানাইজেশন। এলাকার সমাজসেবী সংগঠন সৈয়দ মেহেদী রাসেল ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এবং উপজেলা প্রশাসনের সহায়তায় বড়লেখা উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাল্যবিবাহ ও শিশু অধিকার বিষয়ক সেমিনারের মাধ্যমে শিশু কিশোরদের বাল্যবিবাহের বিরুদ্ধে রোখে দাড়াতে এবং শিশুদের অধিকার প্রতিষ্ঠার প্রশিক্ষণ প্রদান করা হবে। তারই অংশস্বরুপ সোমবার ১৩ মার্চ উপজেলার বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান ইটাউরী মহিলা আলিম মাদ্রাসায় বাল্যবিবাহ ও শিশু অধিকার বিষয়ক কর্মশালার উদ্ভোদনী অনুষ্ঠান হয়েছে।

এন্টি চাইল্ড মেরিজ অর্গানাইজেশনের সহকারী পরিচালক শফিউর রহমান শুভর সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্ভোদন করেন সংগঠনের পরিচালক এবং শিশু নোবেল ২০২২ এর মনোনীত রেদওয়ান আহমদ। আব্দুল আহাদ খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইটাউরী হাজী ইউনুছ মিয়া মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনাম উদ্দিন, দৌলতপুর সিনিয়র আলীম মাদ্রাসার প্রিন্সিপাল মিসবাহ উদ্দিন।
এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৈয়দ মেহেদী রাসেল ফাউন্ডেশন এর পরিচালক ফরিদুল ইসলাম জাবরুল, সৈয়দ আব্দুল হাকিম, সদস্য সৈয়দ কামরানুল হক সহ আরো অনেক সদস্য, মাদ্রাসার শিক্ষক এবং অভিভাবকরা। সভা পরিচালনা করেন অ্যান্টি চাইল্ড ম্যারেজ অর্গানাইজেশনের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মাহিন, রাফায়াত আহনাফ, জহুরুল ইসলাম।

সভার উদ্ভোদনী বক্তব্যে সংগঠনের পরিচলাক রেদওয়ান আহমদ সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা শিশু আমাদের অধিকার আমাদের নিজেদের প্রতিষ্টা করতে হবে। আমাদের সবাইকে একজোট হয়ে আমাদের আধিকার প্রতিষ্ঠা ও বাল্যবিবাহ বন্ধ করতে হবে। যাতে আমরা একটি সুন্দর সমাজ তথা দেশ গঠন করতে পারি।
এছাড়া সেমিনারের প্রধান অতিথি উপজেলা নির্বাহ কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন শিক্ষার্থীদেরকে বলেন, তোমাদের আশে পাশে যদি কোনো বাল্যবিবাহের সংবাদ শুনো তাহলে তৎক্ষনাৎ “৩৩৩” অথবা “১০৯” এ কল দিয়ে আমাদের জানাবে আমরা তৎক্ষনাৎ এই বিবাহের বিরুদ্ধে ব্যবস্তা গ্রহণ করবো।

তাছাড়াও অনুষ্ঠানে উপস্থিত বক্তারা বাল্যবিবাহের খারাপ দিক এবং কিভাবে বাল্যবিবাহ বন্ধ করতে হয় এই বিষয়ে ছাত্রছাত্রীদের ধারণা প্রদান করেন।
বক্তারা শিশুদের কিভাবে নিজেদের অধিকার আদায় করতে হবে এবং জীবনে সফল হতে হবে এই বিষয়েও গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন।