প্রাথমিকে প্যানেল প্রত্যাশীদের যা জানালো ডিপিই

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্যানেল গঠন করে নিয়োগের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছেন প্যানেল প্রত্যাশীরা। তবে নতুন প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার কথা জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।এমনকি বিষয়টি নিয়ে মন্ত্রণালয় কিংবা ডিপিইতে কোনো ধরনের আলোচনাও হয়নি।

ডিপিই’র এক শীর্ষ কর্মকর্তা গণমাধ্যমকে এই কথা বলেন।নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা শুক্রবার বলেন, প্যানেল গঠন করে প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগের কোনো সুযোগ নেই। আমরা ইতোমধ্যেই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। এই বিজ্ঞপ্তির মাধ্যমেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

তিনি আরো বলেন, প্রাথমিকে এর আগে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল সেখানে কোথাও প্যানেলের মাধ্যমে নিয়োগের কথা বলা হয়নি। তারপরও কেন আন্দোলন হচ্ছে সেটি আমার বোধগম্য নয়।

এদিকে গত ১৮ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের প্যানেল গঠন করে নিয়োগের দাবিতে অনশন করছেন প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮ প্যানেল প্রত্যাশীরা। দীর্ঘ প্রায় একমাস ধরে অনশনে ইতোমধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কিংবা ডিপিই থেকে সুখবর আসবে সেই প্রত্যাশায় কাটছে তাদের সময়।

জানা গেছে, মামলা জটিলতায় আটকে থাকার দীর্ঘ চার বছর পর ২০১৮ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় সারাদেশ থেকে ২৪ লাখ পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে লিখিত পরীক্ষায় ৫৫ হাজার ২৯৫ জন উত্তীর্ণ হন। আর ১৮ হাজার ১৪৭ জনকে চূড়ান্তভাবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে প্রায় ৩৭ হাজার ১৪৮ জন নিয়োগ বঞ্চিত হন।