ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন

ফিলিপিন্সের দিকে ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন ‘ভ্যামকো’। ঘূ’র্ণিঝ’ড়ের প্রভাবে ঝড়ো বাতাস শুরু হয়েছে লেগাজপি শহরে। টাইফু’নের কারণে কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। টাইফুন ভ্যামকো ১৫৫ কিলোমিটার গতিবেগে আঘাত হানতে পরে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

যা দেশটিতে চলতি বছরের সবচেয়ে শ’ক্তিশা’লী সামুদ্রিক ঝড় বলে ধারণা করা হচ্ছে। ফিলিপিন্সের স্থানীয় সময় বৃহস্পতিবার (১২ নভেম্বর) সন্ধ্যায় পালিলিও দ্বীপে আ’ঘাত হানবে ঝড়টি। পরে দেশটির মূল দ্বীপ লুজান থেকে বেরিয়ে যাওয়ার আগে রাজধানীর উত্তরে প্রদেশগুলিতে আঘাত হানার শ’ঙ্কা জানিয়েছে ফিলিপিন্সের আবহাওয়া সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ঝড়ের প্রভাবে সমুদ্রের ৯ ফুট উচ্চতা পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। ঝুঁ’কিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদে স্থানে আশ্রয় নেয়ার পরামর্শ দিচ্ছে দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। করোনার মধ্যে ফিলিপিন্সে একের পর এক টাইফু’নের কারণে বিপর্যস্ত দেশটি। নতুন করে টাইফুনের কবলে পড়া দেশটির জন্য চ্যালেঞ্জ বলছে প্রশাসন।

৭ হাজার ৬’শ দ্বীপ নিয়ে গঠিত ফিলিপিন্স। প্রতিবছর কমপক্ষে ২০ টি সামুদ্রিক ঝড়ের মুখোমুখি হতে হয় দেশটিকে। টাইফুন ‘ভ্যামকো’ ফিলিপিন্সে তাণ্ডব চালিয়ে গতিপথ পরিবর্তন করে ভিয়েতনামের দিকে অ’গ্রসর হওয়ার আভাস পাওয়া যাচ্ছে। ভিয়েতনাম কর্তৃপক্ষ বলছে, আগামী (১৫ নভেম্বর) রোববার দেশটির মধ্যাঞ্চলে ঝড়টি আছড়ে পড়তে পারে।

প্রাণহানি এবং ক্ষয়ক্ষতি এড়াতে নেয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। গেল মাসেই ফিলিপিন্সের বাসিন্দারা একটি শ’ক্তিশা’লী টা’ইফু’নের কবলে পড়ে। এতে বেশ কজন প্রাণ হারান। প্রভাব পড়ে ভিয়েতনামেও। ভারী বৃষ্টি আর ভূমিধ’সে দেশটিতে দেড় শতাধিক মানুষ নি’হ’ত হন। নি’খোঁজ হন অনেকে। ক্ষ’তিগ্র’স্ত হয় প্রায় ৪ লাখ মানুষের ঘর-বাড়ি।