কিংবদন্তি মাইকেল হোল্ডিংও লাথি মেরে স্টাম্প ভেঙেছিলেন!

বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান আজ আবাহনী-মোহামেডান ম্যাচে মেজাজ হারিয়ে অদ্ভুত সব ঘটনা ঘটিয়েছেন! আম্পায়ার এলবিডাব্লিউয়ের আবেদনে সাড়া না দেওয়ায় তিনি লাথি মেরে স্টাম্প ভাঙেন। পরে বৃষ্টির কারণে ম্যাচ বন্ধ করায় তিনি তিনটি স্টাম্প তুলে নিয়ে মাটিতে ছুড়ে ফেলেন! আম্পায়ারের সঙ্গে ঝগড়া তো চলেছেই।

ড্রেসিংরুমে ফেরার সময় খালেদ মাহমুদ সুজনের সঙ্গেও তার তর্কাতর্কি লেগে যায়। এমন ঘটনায় ক্ষমা চেয়েও এখন শাস্তির মুখে সাকিব।তবে ক্রিকেটে এমন ঘটনা এটাই প্রথম নয়। লাথি মেরে স্টাম্প ভাঙার ঘটনা ঘটিয়েছিরেন ক্যারিবীয় কিংবদন্তি পেসার মাইকেল হোল্ডিং। সেটা ১৯৮০ সালের ঘটনা। ক্রাইস্টচার্চে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্টে মাইকেল হোল্ডিংয়ের বলে একটি কট বিহাইন্ডের আবেদন নাকচ করে দেন কিউই আম্পায়ার ফ্রেড গুডঅল।

এর পরপরই প্রচণ্ড রাগে নন–স্ট্রাইকিং প্রান্তের স্টাম্প লাথি দিয়ে ভেঙে ফেলেন হোল্ডিং! তবে তখন আইসিসির এত কড়া আচরণবিধি না থাকায় তাকে শাস্তি পেতে হয়নি।তবে ওই সিরিজে পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ের কারণে ব্যাপক সমালোচনার শিকার হয়েছিলেন আম্পায়ার গুডঅল। সে সিরিজের অন্য এক ম্যাচে তার সিদ্ধান্ত পছন্দ না হওয়ায়

বোলিং রানআপের সময় গুডঅলকে কনুই দিয়ে গুঁতো মেরে বসেন ক্যারিবীয় ফাস্ট বোলার কলিন ক্রফট। তবে পরবর্তীতে ওই আচরণের জন্য অনুতাপ প্রকাশ করেছিলেন মাইকেল হোল্ডিং। তার উজ্জ্বল ক্যারিয়ারে ওই লাথিটাই যে কালিমা লাগিয়ে দিয়েছিল। সাকিবও নিজের ভুল বুঝেছেন দ্রুত। তাই ক্ষমাও চেয়েছেন।