করোনা আক্রান্ত হয়ে র‍্যাবের মহাপরিচালক হাসপাতালে ভর্তি

র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার (১২ নভেম্বর) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন নিজেই গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।শারীরিকভাবে সুস্থ থাকলেও দ্রুত করোনামুক্ত হতে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

এ বিষয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ জানান, শারীরিকভাবে অসুস্থবোধ করায় নমুনা পরীক্ষা করান র‌্যাবের ডিজি। বুধবার তার করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে।

তিনি আরও জানান, শারিরীকভাবে র‌্যাব ডিজি সুস্থ রয়েছেন। দ্রুত সেরে উঠতে বর্তমানে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন। সুস্থতার জন্য র‌্যাবের ডিজি সবারর কাছে দোয়া চেয়েছেন।

আরও পড়ুন=দেশের সর্ব উত্তরের জেলা ঠাকুরগাঁও, এ জেলার বেশিরভাগ মানুষ কৃষির সাথে জরিয়ে রয়েছে। ঠাকুরগাঁওয়ের দিগন্ত জুড়ে আগাম শীতের সবজির সমারোহ। সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন জেলার অনেক কৃষক। তাই এখানকার কৃষকরা ধান চাষের পরিবর্তে সবজি চাষে বেশি আগ্রহী হয়ে উঠছেন।ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে—এ অঞ্চলের সবজি বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। ঠাকুরগাঁও জেলার ৮০ ভাগ মানুষই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষিকাজের ওপর নির্ভরশীল। এই জেলায় মানুষের প্রধান উৎপাদনকারী ফসল ছিল ধান, গম, পাট।

বিগত কয়েক বছর এই উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য না পাওয়ায় ঐসব ফসল থেকে অনেক কৃষক মুখ ফিরিয়ে নিয়েছে।ঠাকুরগাঁও জেলায় বর্তমানে কৃষক বিকল্প ফসল হিসেবে বেছে নিয়েছে সবজি চাষ। এরই মধ্যে জেলায় সবজি চাষের বিপ্লব ঘটিয়েছে অনেক কৃষক। আর শাক-সবজি চাষাবাদের জন্যই ঠাকুরগাঁও জেলা পরিচিতি লাভ করেছে। তেমনি শহরের পাশেই নারগুন ও ঢোলর হাটকে ঠাকুরগাঁওয়ের সবজি গ্রাম বলা হয়ে থাকে। আর সবজি গ্রাম হিসেবে নারগুন ও ঢোলর হাটকে চিনতে কষ্ট হয় না আশপাশের গ্রাম ও জেলাবাসীর।

রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা হয় এখানে চাষ করা নানা নামের শাক-সবজি। সেই গ্রামের মতো এখন জেলার বিভিন্ন উপজেলায় কৃষকরা সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন। লালশাক, পুঁইশাক, পালংশাক, লাউশাক, বুত্তাশাক, দারাশাক, মুলাশাক ও কলমিশাক আর করলা, বেগুন, বরবটির চাষ তুলনামূলক বেশিই হয়ে থাকে এ গ্রামে। এসব চাষ করেই দরিদ্রতা থেকে মুক্তি পেয়েছে অনেক পরিবার ; স্বাবলম্বী হয়েছে। তাই নিজের জমি না থাকলেও অন্যের জমি বর্গা নিয়ে হলেও শাক-সবজি চাষ করছে মানুষ।