এই মাত্র পাওয়া,বাহরাইনের প্রধানমন্ত্রী সালমান আর নেই

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রি-ন্স খলিফা বিন সালমান আল-খলিফা মা-রা গেছেন। আজ বুধবার (১১ নভেম্ব-র) দেশটির রয়েল প্যা-লেস থেকে করা এক টুইটে এ তথ্য জা-নানো হয়েছে। দী-র্ঘ ৫০ বছর ধরে দেশটির সরকারপ্রধান ছিলেন সালমান। বিস্তারিত আসছে…

আরও পড়ুন=দ্রুত সময়ের মধ্যে নতুন আরেকটি ‘নিরপেক্ষ ও বিতর্কমুক্ত’ জাতীয় নির্বাচনের দাবি জোরাল করার পরিকল্পনা করছে বিএনপি। দলটি এই পরিকল্পনা মাথায় রেখেই সংসদীয় উপনির্বাচন থেকে শুরু করে স্থানীয় পর্যায়ের প্রতিটি নির্বাচনে অংশ নিচ্ছে। দলটির নেতারা বলছেন, এসব নির্বাচনে অংশ নেয়ার অর্থই হচ্ছে, নির্বাচনীব্যবস্থা যে ভেঙে পড়েছে সেটি বারবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়া।

পাশাপাশি ‘প্রহসনের ভোটের’ প্রতি মানুষের অনাস্থার দিকটি ফুটিয়ে তোলা। তবে ভোটের যে ‘নতুন সংস্কৃতি’ চালু হয়েছে, তার সমাধান যে কেবল নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিয়েই সম্ভব নয়, তাও বলছেন বিএনপির নেতারা। এজন্য প্রতিটি নির্বাচনে অনিয়মের প্রতিবাদে দলীয় কর্মসূচি শক্তভাবে পালনেরও সিদ্ধান্ত নিয়েছেন নীতিনির্ধারকরা। তাদের আভাস অনুযায়ী, এসব কর্মসূচিই একটা পর্যায়ে গিয়ে দানা বাঁধবে।

বিএনপি সূত্রে জানা গেছে, নেতাদের মধ্যে কারো কারো ভিন্ন মত থাকলেও সংগঠনকে চাঙ্গা রাখা, যোগ্য প্রার্থী খুঁজে বের করা ও নির্বাচনীব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করতে প্রতিটি নির্বাচনে থাকার কোনো বিকল্প নেই বলেই হাইকমান্ড মনে করছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়া দিগন্তকে বলেন, দ্রুত সময়ের মধ্যে আমরা সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নতুন জাতীয় নির্বাচনের দাবি বারবার তুলে ধরছি।