আদেশ গোপন করে জামিনে বেরিয়ে গেলেন ডিআইজি প্রিজন

অ’বৈধ সম্পদ অর্জনের মা’মলায় হাইকোর্টের আদেশ গো’পন করে ঢাকার বিশেষ জজ আ’দালত থেকে জা’মিন নিয়ে বেরিয়ে গেছেন কারা অধিদফতরের উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) বজলুর রশিদ। বি’ষয়টি রোববার দু’র্নীতি দ’মন কমিশনের (দুদক) আইনজীবীর পক্ষ থেকে হাইকোর্টে জানানো হয়েছে।শুনানি শেষে হাইকোর্ট জা’মিন সংক্রান্ত বিচারিক আ’দালতের আদেশের কপি দুদককে দ্রুত সরবরাহ করার নির্দেশনা দিয়েছেন। এছাড়া ডিআইজি প্রিজনের জা’মিন বাতিলের বি’ষয়ে বিচারিক আ’দালতে আবেদন করতেও দুদককে নির্দেশনা দেয়া হয়।দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বি’ষয়টি হাইকোর্টের নজরে আনার পর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত দ্বৈত ভার্চুয়াল বেঞ্চ এসব আদেশ দেন।

শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল মাহজাবিন রাব্বানী দীপা।প্রায় সোয়া তিন কোটি টাকার অ’বৈধ সম্পদ অর্জনের মা’মলায় ডিআইজি প্রিজন বজলুর রশিদকে গত বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আ’দালত-৫ এর বিচারক ইকবাল হোসেন জা’মিন দেন। ওই দিনই বিকালে তিনি কা’রাগার থেকে বেরিয়ে যান।এর আগে গত ২২ অক্টোবর একই আ’দালত এই মা’মলার অ’ভিযোগ গঠনের মাধ্যমে আনুষ্ঠানিক বিচার শুরুর আদেশ দেন। একইসঙ্গে এই মা’মলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২২ নভেম্বর দিন ধার্য করেন।

ডিআইজি প্রিজন বজলুর রশীদের জা’মিনের বি’ষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ডিআইজি প্রিজন বজলুর রশিদ হাইকোর্টের আদেশের নথি গো’পন করে জা’মিন নিয়েছেন। বি’ষয়টি হাইকোর্টের নজরে আনার পর আ’দালত সংশ্লিষ্ট আ’দালতে জা’মিন বাতিলের আবেদন করতে বলেছেন। এছাড়া দ্রুত মা’মলার আদেশের নথি সরবরাহ করতে বিচারিক আ’দালতকে নির্দেশনা দিয়েছেন। বিচারিক আ’দালত আগামী ২২ নভেম্বর আবেদনটি শুনানির জন্য রেখেছেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক যুগান্তরকে বলেন, ডিআইজি প্রিজন বজলুর রশিদ ক’রোনাকালীন হাইকোর্টে জা’মিনের আবেদন করেছিলেন। শুনানির পর হাইকোর্ট সেই জা’মিন আবেদন নামঞ্জুর করেন। কিন্তু হাইকোর্টের এই আদেশ গো’পন করে তিনি নিম্ন আ’দালতে জা’মিন আবেদন করেন এবং বিচারক সেটি মঞ্জুর করেন। ওই দিনই তিনি কা’রাগার থেকে বেরিয়ে যান। রোববার এ বি’ষয়টি দুদক হাইকোর্টের নজরে এনেছে।

অ’বৈধ সম্পদ অর্জনের অ’ভিযোগে গত বছর ২০ অক্টোবর বজলুর রশিদ ও তার স্ত্রী রাজ্জাকুন নাহারকে জি’জ্ঞাসাবাদ করে দুদক। জি’জ্ঞাসাবাদ শে‌ষে ওই দিনই দুদক পরিচালক মো. ইউসুফের নেতৃত্বে একটি টিম বজলুর রশিদকে গ্রে’ফতার করে। এরপর ওইদিন আদাল‌তের মাধ্যমে তাকে কা’রাগারে পাঠানো হয়।এরপর গত ২৬ আগস্ট মা’মলার ত’দন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মো. নাসির উদ্দীন ডিআইজি প্রিজন বজলুর রশিদের বি’রুদ্ধে অ’ভিযোগপত্র দাখিল করেন। গত ১ সেপ্টেম্বর ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ মা’মলাটি ওই আ’দালতে বদলির আদেশ দেন।

মা’মলার অ’ভিযোগপত্রে বলা হয়েছে, বজলুর রশিদ রূপায়ন হাউজিং স্টেট থেকে ঢাকার সিদ্ধেশ্বরী রোডের ৫৫/১ (পুরাতন) ৫৬/৫৭ (নতুন) নির্মাণাধীন স্বপ্ন নিলয় প্রকল্পের দুই হাজার ৯৮১ বর্গফুট আয়তনের অ্যাপার্টমেন্ট কিনেন। অ্যাপার্টমেন্টের মূল্য বাবদ তিন কোটি আট লাখ টাকা পরিশোধও করেছেন। এই অ্যাপার্টমেন্ট ক্রয় বাবদ বজলুর রশিদ যে টাকা পরিশোধ করেছেন, এর সপক্ষে কোনো বৈধ উৎস দেখাতে পারেননি।

এমনকি বজলুর রশিদ অ্যাপার্টমেন্টের ক্রয় সংক্রান্ত কোনো তথ্য তার আয়কর নথিতে দেখাননি। পরিশোধিত তিন কোটি আট লাখ টাকা জ্ঞাত আয় উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ। সবমিলিয়ে তার বি’রুদ্ধে তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অ’বৈধ সম্পদ অর্জনের অ’ভিযোগে দুদক আইন ২৭ (১) ধারায় অ’ভিযোগপত্র দাখিল করা হয়।